আন্তর্জাতিক নারী দিবস: কয়েকজন অভিযাত্রী নারীর কথা

আজ ৮ ই মার্চ, আন্তর্জাতিক নারী দিবস (International Women’s Day)। প্রতিবছর ৮ ই মার্চ দিনটি আন্তর্জাতিক নারী দিবস রূপে পালিত হয়। ১৯৭৫ সালে রাষ্ট্রসংঘ সর্বপ্রথম আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করে। যদিও অনেক আগে থেকেই বিভিন্ন দেশে বিভিন্ন রূপে নারী দিবস উদযাপনের ইতিহাস রয়েছে। ২০১৯ সালে অর্থাৎ এবছর আন্তর্জাতিক নারী দিবসের থিম হল — ‘Think Equal, Build Smart, Innovate for Change’

ভারতবর্ষে সুপ্রাচীন যুগ থেকে সমাজে নারীর সুমহান অবদান অনস্বীকার্য। ভারতের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রীর মতো সাংবিধানিক নেতৃত্বপদ থেকে জ্ঞান-বিজ্ঞান, সাহিত্য, ক্রীড়া, শিল্পকলা — সকল ক্ষেত্রেই নারীর উপস্থিতি ও অবদান রয়েছে। আজ আন্তর্জাতিক নারী দিবসে এই পোস্টে ভারতের কয়েকজন অভিযাত্রী নারীর কথা তুলে ধরা হল, যারা আপন প্রতিভাবলে ইতিহাস সৃষ্টি করে দেশকে গর্বিত করেছেন।

সুদীপ্তা সেনগুপ্ত
অদিতি পন্থ

★ সুদীপ্তা সেনগুপ্ত এবং অদিতি পন্থঃ- পশ্চিমবঙ্গের সুদীপ্তা সেনগুপ্ত (ভূতত্ত্ববিদ) এবং মহারাষ্ট্রের অদিতি পন্থ (সমুদ্রবিজ্ঞানী) — এই দুইজন প্রথম ভারতীয় নারী হিসেবে আন্টার্কটিকায় পা রাখেন। ১৯৮৩ সালের ডিসেম্বর মাসে জাতীয় মেরু ও সমুদ্র গবেষণা কেন্দ্রের অধীনে ‘ভারতীয় আন্টার্কটিক কর্মসূচী’-তে এই দুইজন আন্টার্কটিকা অভিযান করেন।

বাচেন্দ্রি পাল

★ বাচেন্দ্রি পালঃ- উত্তরাখন্ডের বাচেন্দ্রি পাল প্রথম ভারতীয় মহিলা, যিনি বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেন। ১৯৮৪ সালের ২৩ শে মে তিনি মাউন্ট এভারেস্টের চূড়োয় পৌঁছে এই অসামান্য কৃতিত্ব অর্জন করেন।

সুচেতা কাডেঠাণকর

★ সুচেতা কাডেঠাণকরঃ- মহারাষ্ট্রের সুচেতা কাডেঠাণকর প্রথম ভারতীয় নারী হিসেবে এশিয়ার বৃহত্তম মরুভূমি — গোবি মরুভূমি পায়ে হেঁটে অতিক্রম করেন। ২০১১ সালের ১৫ ই জুলাই তিনি এই কৃতিত্ব অর্জন করেন। এই অভিযানে তিনি ৫১ দিনে ১৬০০ কিমি পথ অতিক্রম করেন।

অরুণিমা সিনহা

★ অরুণিমা সিনহাঃ- উত্তরপ্রদেশের অরুণিমা সিংহ ভারত তথা বিশ্বের প্রথম মহিলা, যিনি প্রস্থেটিক পা নিয়ে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট এবং আন্টার্কটিকার সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট ভিনসন জয় করেন। তিনি ২০১৩ সালের ২১ শে মে মাউন্ট এভারেস্ট এবং ২০১৯ সালের ৪ ঠা জানুয়ারী মাউন্ট ভিনসন জয় করেন।

মালাবত পূর্ণা

★ মালাবত পূর্ণাঃ- তেলেঙ্গানার মালাবত পূর্ণা সর্বকনিষ্ঠ ভারতীয় এবং বিশ্বের সর্বকনিষ্ঠ নারী হিসেবে মাউন্ট এভারেস্ট জয় করেন। ২০১৪ সালের ২৫ শে মে মালাবত পূর্ণা ১৩ বছর ১১ মাস বয়েসে এই অসামান্য কৃতিত্ব অর্জন করেন।

-অরিজিৎ সিংহ মহাপাত্র (সহযোগী সম্পাদক, মিশন জিওগ্রাফি ইন্ডিয়া)।

তথ্যসূত্রঃ- Wikipedia ; India Today ; Times of India ; আনন্দবাজার পত্রিকা ; সংবাদ প্রতিদিন।

Content Protection by DMCA.com
এখান থেকে শেয়ার করুন
  • 74
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    74
    Shares

মন্তব্য করুন

error: মিশন জিওগ্রাফি ইন্ডিয়া কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত