এখন থেকে বি.এড করা প্রার্থীরাও প্রাইমারি টেট দিতে পারবে।। NCTE প্রাইমারি শিক্ষক নিয়োগ সংক্রান্ত নতুন গ্যাজেট প্রকাশ করলো

এখন থেকে বি.এড করা প্রার্থীরাও প্রাইমারি টেট দিতে পারবে। NCTE প্রাইমারি শিক্ষক নিয়োগ সংক্রান্ত নতুন গ্যাজেট প্রকাশ করলো।

গত ২৯শে জুন, ২০১৮ NCTE প্রাইমারি স্কুলের শিক্ষক নিয়োগ সংক্রান্ত একটি নতুন গ্যাজেট প্রকাশ করেছে। সেই গ্যাজেটে বলা হয়েছে, এখন থেকে বি.এড প্রার্থীরাও প্রাইমারি টেট (প্রথম থেকে পঞ্চম) দিতে পারবে। অবশ্য বি.এড করা প্রার্থীদের শিক্ষক নিয়োগের দু-বছরের মধ্যে NCTE অনুমোদিত কোনো প্রতিষ্ঠান থেকে ছয় মাসের একটি ব্রিজ কোর্স করতে হবে। সেই সঙ্গে গ্যাজেটে আরও বলা হয় যে, স্নাতক ছাড়া ডি.এড করা ব্যক্তিরা প্রাইমারি টেট দিতে পারবে না। অর্থাৎ ডি.এড করা ব্যক্তিদের অবশ্যই স্নাতক পাশ করতে হবে।

আগে কেবলমাত্র HS+D.Ed করা প্রার্থীরাই প্রাইমারি টেট (প্রথম থেকে পঞ্চম) দিতে পারতো। কিন্তু এখন থেকে প্রাইমারি টেট (প্রথম থেকে পঞ্চম) দিতে গেলে তাকে Graduation+D.Ed/B.Ed থাকা বাধ্যতামূলক।

একনজরে NCTE কর্তৃক “প্রাইমারি শিক্ষক নিয়োগ” সংক্রান্ত নতুন বিজ্ঞপ্তি

1. স্নাতক ও দুই বছরের ডি.এড (যেকোনো নাম হতে পারে) থাকলে সে Primary TET (I-V) দিতে পারবে।

2. স্নাতকে ৫০% ও বি.এড করা থাকলে Primary TET (I-V) দেওয়া যাবে।

এখন থেকে বি.এড করা প্রার্থীরাও প্রাইমারি টেট দিতে পারবে
NCTE কর্তৃক “প্রাইমারি শিক্ষক নিয়োগ” নতুন সংক্রান্ত বিজ্ঞপ্তি

তবে NCTE বি.এড করা প্রার্থীদের জন্য দুটি শর্ত রেখেছে:

1. NCTE অনুমোদিত কোনো প্রতিষ্ঠান থেকে তাকে বি.এড কোর্স করতে হবে।

2. NCTE আরও বলেছে, B.Ed করা প্রার্থীরা প্রাইমারি শিক্ষক হিসেবে নিয়োগ হওয়ার দুবছরের মধ্যে তাকে NCTE অনুমোদিত কোনো প্রতিষ্ঠান থেকে ছয় মাসের একটি ব্রিজ কোর্স করতে হবে ।

আরও পড়ুন “চালু হচ্ছে চার বছরের ইন্টিগ্রেটেড বি.এড কোর্স ।। অন্যান্য প্রশিক্ষণ কোর্স বন্ধ হতে চলেছে”

NCTE -কর্তৃক “প্রাইমারি স্কুলের শিক্ষক নিয়োগ” (প্রথম থেকে পঞ্চম) সংক্রান্ত গ্যাজেট প্রকাশ ও নিয়ম পরিবর্তনের কারণ হিসেবে বলা হয়েছে, প্রাইমারি স্কুলগুলিতে যথেষ্ট শিক্ষকের অভাব রয়েছে এবং যার জন্য স্কুলগুলিতে পড়াশোনায় ব্যাঘাত ঘটছে। কিন্তু D.Ed করা Candidate এর সংখ্যা খুবই কম রয়েছে। সেই কারণে শিক্ষকের অভাব দূর করা জন্য Graduation 50% + B.Ed করা প্রার্থীদের প্রাইমারি টেটে বসতে দেওয়া হবে। তবে তাদের চাকরী পাওয়ার দুই বছরের মধ্যে NCTE অনুমোদিত কোনো প্রতিষ্ঠান থেকে ছয় মাসের একটি ব্রিজ কোর্স করতে হবে ।

NCTE সম্প্রতি কয়েক মাস আগে Integrated B.Ed Course সম্পর্কিত একটি ঘোষণা করে। সেখানে বলা হয়, 2019 সালের পর থেকে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক হওয়ার জন্য আর আলাদা আলাদা কোর্স করতে হবে না। স্কুল শিক্ষক হওয়ার জন্য কেবলমাত্র বি.এড কোর্সই করতে হবে। এর জন্য বি.এড এর সময় সীমা বাড়িয়ে দেওয়া হয়েছে। এখন বি.এড দু-বছরের জায়গায় চার বছর হবে। অর্থাৎ Four Years Integrated B.Ed Course চালু হতে চলেছে। 2019-20 শিক্ষাবর্ষ থেকে এই নিয়ম কার্যকর হতে চলেছে। সম্প্রতি এর উপর NCTE এর মোহরও লেগে গেছে। এতদিন প্রাইমারি স্কুলের শিক্ষক হওয়ার জন্য D.El.Ed কোর্স আর মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক স্কুলের শিক্ষক হওয়ার জন্য B.Ed কোর্স চালু ছিল। কিন্তু এখন থেকে আর D.El.Ed কোর্স থাকবে না। এর জায়গায় থাকছে চার বছরের বি.এড কোর্স।

-মিশন জিওগ্রাফি ইন্ডিয়া ।। 

আরও পড়ুন “আমূল পরিবর্তনের পথে কেন্দ্রীয় নিয়োগ প্রক্রিয়া ।। চালু হচ্ছে একক পরীক্ষা CET (Common Eligibility Test)”

এখান থেকে শেয়ার করুন
  • 1.2K
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1.2K
    Shares

Leave a Reply

2 thoughts on “এখন থেকে বি.এড করা প্রার্থীরাও প্রাইমারি টেট দিতে পারবে।। NCTE প্রাইমারি শিক্ষক নিয়োগ সংক্রান্ত নতুন গ্যাজেট প্রকাশ করলো

  • July 9, 2018 at 9:23 am
    Permalink

    Amar graduation (Hons) a 50% ache.but B.A total 50% nei.Ami akhon B.ed korchi..ami ki (I-V) (VI-VIII) dite Parbo na? ba ami ki ki exam dite parbo ??please aktu bolun,,Thank You

    Reply

মন্তব্য করুন

error: মিশন জিওগ্রাফি ইন্ডিয়া কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত