পশ্চিমবঙ্গ থেকে বাংলা নামকরণের ইতিহাস।। History of Bangla naming from West Bengal

পশ্চিমবঙ্গ থেকে বাংলা নামকরণের ইতিহাস

একই ভূখণ্ড। কিন্তু দেশভাগ তাকে আলাদা করে দেয়। পরে তৈরি হয় নতুন রাষ্ট্র বাংলাদেশ। সীমান্তের কাঁটাজালে ক্ষতবিক্ষত হয়ে এপাশে রয়ে যায় পশ্চিমবঙ্গ। এই “বাংলা” নামের উৎপত্তি হলো কীভাবে? ইতিহাসের পাতা উল্টে বেশ কিছুটা সময় পিছিয়ে গেলেও মেলে না সঠিক উত্তর। রয়ে যায় “বাংলা” নামকরণের রহস্য।

পশ্চিমবঙ্গ থেকে বাংলা নামকরণের ইতিহাস
রাজ্যের নতুন নাম বাংলা

প্রাচীন বাংলা ছিল একাধিক প্রধান জনপদের কেন্দ্রস্থল। খ্রিস্টপূর্ব ২য় শতাব্দীতে সম্রাট অশোক এই অঞ্চলটি জয় করেন। খ্রিস্টীয় ৪র্থ শতাব্দীতে এই অঞ্চল গুপ্ত সাম্রাজ্যের অন্তর্ভুক্ত হয়। ১৩শ শতাব্দীর পর থেকে ১৮শ শতাব্দীতে ব্রিটিশ শাসনের সূচনালগ্ন পর্যন্ত একাধিক সুলতান, শক্তিশালী হিন্দু রাজন্যবর্গ ও বারো ভুঁইয়া নামধারী জমিদারেরা এই অঞ্চল শাসন করেন। ১৭৫৭ সালে পলাশীর যুদ্ধের পর ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি এই অঞ্চলের উপর নিজেদের আধিপত্য বিস্তার করে। এরপর দীর্ঘকাল কলকাতা ছিল ব্রিটিশ ভারতের রাজধানী। দীর্ঘকাল ব্রিটিশ প্রশাসনের কেন্দ্রস্থলে থাকার সুবাদে বাংলায় প্রাতিষ্ঠানিক পাশ্চাত্য শিক্ষা, বৈজ্ঞানিক অগ্রগতি এবং ধর্মীয় ও সামাজিক সংস্কারের সূচনা ঘটে। এই ঘটনা পরবর্তীকালে বাংলার নবজাগরণ নামে পরিচিত হয়। ২০শ শতাব্দীর প্রথম ভাগে বাংলা ছিল ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম প্রধান কেন্দ্র। ১৯৪৭ সালে ভারতের স্বাধীনতা লাভের সময় ধর্মের ভিত্তিতে এই অঞ্চল দ্বিখণ্ডিত হয়। বাংলার পূর্ব ভূখণ্ড নিয়ে নবগঠিত পাকিস্তান রাষ্ট্রের পূর্ব বাংলা (পরবর্তীকালে পূর্ব পাকিস্তান প্রদেশ এবং অধুনা স্বাধীন সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্র) গঠিত হয়। অন্যদিকে পশ্চিম ভূখণ্ড নিয়ে গঠিত হয় ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য।

পশ্চিমবঙ্গ থেকে বাংলা নামকরণের ইতিহাস
কলিঙ্গ যুদ্ধ, সম্রাট অশোক

বাংলা বা বঙ্গ নামের উৎস সঠিকভাবে জানা যায় না। কারও মতে, খ্রিস্টপূর্ব এক হাজার অব্দে এই অঞ্চলে বাস করত দ্রাবিড় উপজাতি। তাদের ভাষা থেকে বঙ্গ শব্দের উৎপত্তি। আবার সংস্কৃত সাহিত্যেও বঙ্গ নামের উল্লেখ মেলে। কিন্তু এই অঞ্চলের প্রাচীন ইতিহাস সম্পর্কে বিশেষ কিছুই জানা যায় না।

পশ্চিমবঙ্গ থেকে বাংলা নামকরণের ইতিহাস
অখণ্ড বাংলা ও খণ্ড বাংলা

১৯৪৭ সালে ব্রিটিশ ভারতের বাংলা প্রদেশের পশ্চিমাঞ্চল স্বাধীন ভারতের অঙ্গরাজ্যে পরিণত হলে এই রাজ্যের নামকরণ পশ্চিমবঙ্গ করা হয়েছিল। ইংরেজিতে অবশ্য West Bengal (ওয়েস্ট বেঙ্গল) নামটিই সরকারিভাবে প্রচলিত হয়।

২০১১ সালে পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের ইংরেজি নামটি পালটে Paschimbanga রাখার প্রস্তাব দেয়। কিন্তু এরপর আবার ২০১৬ সালের ২রা আগষ্ট রাজ্য মন্ত্রিসভায় প্রস্তাব পাশ হয়েছিলো, রাজ্যের নাম তিনটি হবে। বাংলা ভাষায় ‘বাংলা’, ইংরেজি ভাষায় ‘Bengal’ এবং হিন্দি ভাষায় ‘বঙ্গাল’। রাজ্য বিধানসভায় নাম পরিবর্তনের এই প্রস্তাব বিপুল ভোটের ব্যবধানে পাস হয়। প্রস্তাবের পক্ষে ১৮৯ ভোট পড়ে আর বিপক্ষে পড়ে ৩১ ভোট। পশ্চিমবঙ্গে বিধানসভার বিশেষ অধিবেশনে নাম পরিবর্তনের প্রস্তাব পেশ করেন সংসদবিষয়ক ও শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। কিন্তু রাজ্যের সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলো কেন্দ্র। কেন্দ্র বলেছিলো রাজ্যের একটি নামই করতে হবে।

পশ্চিমবঙ্গ থেকে বাংলা নামকরণের ইতিহাস
রাজ্যের নতুন নাম বাংলা

অবশেষে ২০১৮ সালে ২৬শে জুলাই পশ্চিমবঙ্গের নাম পাল্টে একটাই নাম “বাংলা” করার সিদ্ধান্ত নেওয়া হয়। ২০১৮ সালের ২৬শে জুলাই বৃহস্পতিবার বিধানসভায় সর্বসম্মতিক্রমে পাশ হয় এই প্রস্তাব। ১৭৯ ধারায় প্রস্তাবটি গৃহীত হয়। রাজ্যের এই নাম পরিবর্তন করা নিয়ে বিধানসভায় প্রস্তাব পেশ করেছিলেন পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

২৬শে জুলাই বিধানসভায় বাদল অধিবেশনে প্রস্তাবটি উপস্থাপন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “দু -বছর আগে আমরা সর্বসম্মত হয়ে কেন্দ্রের কাছে প্রস্তাব পাঠিয়েছিলাম, তিনটি ভাষায় রাজ্যের নাম হোক। কিন্তু, ওরা রাজি হয়নি। আমরা অনেকবার অনুরোধ করেছি। কিন্তু কেন্দ্র বলেছিল, একটা নামই হোক। তাই আজ সর্বসম্মত ভাবে রাজ্যের একটাই নাম করতে চাই, ‘বাংলা’। বাংলা থেকেই শুরু হোক বাংলা।” মুখ্যমন্ত্রীর এই প্রস্তাবে সকল রাজনৈতিক দল সম্মতি জানাই এবং অবশেষে প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে পাশ হয়।

ওইদিন প্রস্তাবটি উপস্থাপনের পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, “গোটা বিশ্বে পঞ্চম বৃহত্তম ভাষা বাংলা। তাই রাজ্যের নাম বদলে ‘বাংলা’ রাখা প্রাসঙ্গিক”। এরপর তিনি বিধানসভায় “বাংলার মাটি বাংলার জল” গানটি করেন।

পশ্চিমবঙ্গ থেকে বাংলা নামকরণের ইতিহাস
রাজ্যের নতুন নাম বাংলা

“বাংলা” নামকরণের কারণঃ

অনেক ইতিহাসবিদের মতে, পশ্চিমবঙ্গ নামটার সঙ্গে দেশভাগের করুণ ইতিহাস জড়িয়ে আছে৷ তাই ‘পশ্চিম’ শব্দটা থাকলেই ভালো ছিল৷ কিন্তু রাজ্য সরকার যুক্তি দিয়ে বলেন, জাতীয়স্তরে কোনও সম্মেলনে রাজ্যের তালিকায় ‘B’ অক্ষরটি আগে আসায় বাংলা অগ্রাধিকার পাবে৷ এত দিন ‘W’ থাকায় যে সুবিধা থেকে বঞ্চিত হত এই রাজ্য

এখন অপেক্ষা শুধু কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অনুমোদনের। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক অনুমোদন দিলেই ‘পশ্চিমবঙ্গ’ এবং ‘West Bengal’ নাম পাল্টে রাজ্যের নতুন নাম হবে ‘বাংলা’

তথ্যসূত্রঃ

1. Wikipedia Bengali

2. News 18 Bangla

3. News 18 Bangla

4. আনন্দবাজার পত্রিকা

-মিশন জিওগ্রাফি ইন্ডিয়া।

Tag: পশ্চিমবঙ্গ থেকে বাংলা নামকরণের ইতিহাস, রাজ্যের নতুন নাম বাংলা, এবার থেকে পশ্চিমবঙ্গের নাম বাংলা

©Mission Geography India.

এখান থেকে শেয়ার করুন
  • 336
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    336
    Shares

Leave a Reply

মন্তব্য করুন

error: মিশন জিওগ্রাফি ইন্ডিয়া কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত