শনিবারের ভৌগোলিক বিতর্ক ।। ভূগোল সাংশ্লেষিক বিষয়

ভূগোল সাংশ্লেষিক বিষয়

পৃথিবীর যাবতীয় বিষয় সম্পর্কে মানুষ যখন আলোচনার ক্ষেত্র রচনা করে,তখন থেকে ভূগোল বিষয় আকারে আত্মপ্রকাশ করে। ভারতের হিন্দুপুরাণে ভূগোলকে পৃথিবীর যাবতীয় কিছুর আলোচনা হিসেবে দেখা হত। বর্তমানে পৃথিবীর আলোচনা করতে গেলে বিশ্বে বা ব্রক্ষ্ণান্ডে কোথায় পৃথিবীর অবস্থান ,কীভাবে তার সৃষ্টি,কিভাবে প্রাণের সৃষ্টি ও বিবর্তন,প্রকৃতির বিভিন্নতায় জীবের বৈচিত্র্য,মানুষের কর্মকাণ্ডের প্রভেদ ও তার কারন প্রভৃতির আলোচনার ক্ষেত্র হিসেবে ভূগোলকে দেখা হয়। তাই ভূগোলের আলোচনা নানা ভাবে বিভক্ত ।

ভূগোল সাংশ্লেষিক বিষয়
চিত্রঃ পৃথিবী ও মানুষ
  • পৃথিবী ও মানুষের পারস্পরিক সম্পর্কঃ Fairgrieve এর মতে “Geography is the science which treats of the influence on the man, local conditions and space relations.”

প্রকৃতির বিজ্ঞানঃ হামবোল্টের মতে “Geography is the science related to nature…….In it are studied and described all things found on earth.”

মানুষের বিজ্ঞানঃ মানবতাবাদী ভূগোলবিদ স্মিথ এর মতে “Geography offers a broad synoptic view of spatial relationship in human affairs.”

উন্নয়নের বিজ্ঞানঃ “Geography is the study of the change and development.”

বর্তমানে ভূগোলের পরিধি বিস্তৃত ও ব্যাপক । ভূগোলে প্রাকৃতিক বিষয়ের সঙ্গে মানবগোষ্ঠীর সম্পর্ক, আর্থসামাজিক কর্মকান্ড সমীক্ষা করে, তেমনি বিভিন্ন প্রাযুক্তিক উন্নতির সঙ্গে সঙ্গে কীভাবে জীবনপ্রণালী বদলে যাচ্ছে তার ও আলোচনা থাকে ।

★বিষয়ের প্রতি সমালোচনা (পক্ষে):-

প্রধানত প্রাকৃতিক বিজ্ঞান, জীববিজ্ঞান এবং সমাজবিজ্ঞানের অন্তর্গত বিভিন্ন বিষয়ের সমন্বয়ে গড়ে উঠেছে একটি সম্পূর্ণ স্বতন্ত্র বিষয়, যার নাম ভূগোল ।

1. মানুষ ও তার পরিবেশের পারস্পরিক সম্পর্ক নির্ণয় করার জন্য ভূগোলে প্রাকৃতিক পরিবেশে বিভিন্ন উপাদানের কার্যকারণ সম্পর্ক নিবিড়ভাবে সমীক্ষা ও অনুসন্ধান করা হয় । এজন‍্য ভূগোল এক অর্থে প্রাকৃতিক বিজ্ঞান ।

2. ভূগোলে মানুষ ও তার বিভিন্ন আর্থসামাজিক ক্রিয়া কলাপের ফলে সৃষ্ট বৈচিত্র্যপূর্ণ অপ্রকৃতিক ও সাংস্কৃতিক পরিবেশ গভীরভাবে আলোচিত হয় বলে ভূগোলকে সমাজবিজ্ঞান ও বলে ।

★প্রাকৃতিক বিজ্ঞানের শাখা সমূহঃ

ভূতত্ত্ব, পদার্থবিদ্যা, জ্যোতির্বিদ্যা প্রভৃতির উপর ভিত্তি করে গড়ে ওঠেছে প্রাকৃতিক বিজ্ঞানের বিভিন্ন শাখা,যথা ভূমিরূপবিদ্যা, জলবায়ুবিদ্যা, গাণিতিক ভূগোল প্রভৃতি ।

ভূগোল সাংশ্লেষিক বিষয়
চিত্রঃ ভূগোলের পরিধি
  • সমাজবিজ্ঞানঃ অর্থনীতি, সমাজবিদ্যা, নৃতত্ত্ব,ইতিহাস প্রভৃতি সমাজবিজ্ঞানের বিভিন্ন শাখার উপর ভিত্তি করে গড়ে ওঠেছে অর্থনৈতিক ভূগোল, সামাজিক ভূগোল,মানবীয়ভূগোল, বসতিভূগোল, ঐতিহাসিকভূগোল, রাজনৈতিক ভূগোল প্রভৃতি।
  • জীবন বিজ্ঞানঃ উদ্ভিদবিদ্যা, প্রাণীবিদ্যা প্রভৃতির উপর ভিত্তি করে গড়ে ওঠেছে উদ্ভিদভূগোল, প্রাণীভূগোল প্রভৃতি ।

সুতরাং ভূগোলের আলোচনার ক্ষেত্র তথা বিভিন্ন শাখা প্রশাখার উৎস ও বিস্তার পর্যালোচনা করলে এই সিদ্ধান্তে উপনীত হওয়া যায় যে, ভূগোল হল প্রাকৃতিক বিজ্ঞান, জীবনবিজ্ঞান ও সমাজবিজ্ঞানের সমাহারে গড়ে ওঠা এক সমষ্টিভূত বা সংশ্লেষিত বিষয় ।

ভূগোল সাংশ্লেষিক বিষয়
চিত্রঃ শিক্ষার্থীরা মানচিত্র নিয়ে আলোচনা করছে

মতামতঃ

ভূগোলের বিস্তার, পরিধি, উদ্দেশ্য, নীতি ও লক্ষ্য আলোচনা করলে খুব সহজেই বলা যায় এটি একটি পুঞ্জীভূত বিষয় । একে “Mother of All Science” বলা হয়। আর যত দিন যাচ্ছে ভূগোল বিষয়টি শাখা প্রশাখা সমন্বিত এক মহীরুহে পরিনত হচ্ছে। তাই ভূগোল বিষারদদের মত আমিও এক মত “Geography is an integrating discipline or discipline of synthesis.”

উপস্থাপকঃ সুমন সাহা, নদীয়া (প্রথম স্থানাধিকারী, শনিবারের ভৌগোলিক বিতর্ক, ০৭/০৭/২০১৮)।

বিভাগীয় লেখ্ বিচারকঃ অধ্যাপক সনৎকুমার পুরকাইত (রায়দীঘি কলেজ, দক্ষিণ চব্বিশ পরগনা)।
সহযোগিতায়ঃ গোপাল মণ্ডল (সহকারী সম্পাদক, মিশন জিওগ্রাফি ইন্ডিয়া)।
পরিকল্পনাঃ মিশন জিওগ্রাফি ইন্ডিয়া গ্রুপ ।কপিরাইটঃ ©মিশন জিওগ্রাফি ইন্ডিয়া।

শনিবারের ভৌগোলিক বিতর্ক
সুমন সাহা, নদীয়া (প্রথম স্থানাধিকারী, শনিবারের ভৌগোলিক বিতর্ক, ০৭/০৭/২০১৮)

আপনার ভৌগোলিক জ্ঞানের পরিব্যপ্তি প্রসারণের জন্য MGI S.G.D গ্রুপে আজ ই যুক্ত হতে আমাদের সঙ্গে যোগাযোগ করুন।
WhatsApp করুনঃ 8640890159/9735337699

ভৌগোলিক জ্ঞান বিকাশে MGI এর অভিনব আর এক প্রয়াস শনিবারের ভৌগোলিক বিতর্ক (S.G.D)।

-মিশন জিওগ্রাফি ইন্ডিয়া ।।

এখান থেকে শেয়ার করুন
  • 9
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    9
    Shares

One thought on “শনিবারের ভৌগোলিক বিতর্ক ।। ভূগোল সাংশ্লেষিক বিষয়

  • July 21, 2018 at 10:03 am
    Permalink

    Sir আপনাদের geography slst এর উপর যে e book গুলো আছে সে গুলো কি hardcopy malda Town a পাওয়া যাবে ??

    Reply

মন্তব্য করুন

error: মিশন জিওগ্রাফি ইন্ডিয়া কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত