পশ্চিমবঙ্গ নয় আজ থেকে রাজ্যের নতুন নাম বাংলা

রাজ্যের নতুন নাম “বাংলা”

পশ্চিমবঙ্গ নয় আজ থেকে রাজ্যের নতুন নাম শুধুই “বাংলা”। পশ্চিমবঙ্গের নাম পাল্টে নতুন নাম হচ্ছে “বাংলা”। বৃহস্পতিবার বিধানসভায় সর্বসম্মতিক্রমে পাশ হলো এই প্রস্তাব। ১৭৯ ধারায় প্রস্তাবটি গৃহীত হয়েছে। রাজ্যের এই নাম পরিবর্তন করা নিয়ে বিধানসভায় প্রস্তাব পেশ করেন পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

বৃহস্পতিবার বিধানসভায় বাদল অধিবেশনে প্রস্তাবটি উপস্থাপন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “দু -বছর আগে আমরা সর্বসম্মত হয়ে কেন্দ্রের কাছে প্রস্তাব পাঠিয়েছিলাম, তিনটি ভাষায় রাজ্যের নাম হোক। কিন্তু, ওরা রাজি হয়নি। আমরা অনেকবার অনুরোধ করেছি। কিন্তু কেন্দ্র বলেছিল, একটা নামই হোক। তাই আজ সর্বসম্মত ভাবে রাজ্যের একটাই নাম করতে চাই, ‘বাংলা’। বাংলা থেকেই শুরু হোক বাংলা।” মুখ্যমন্ত্রীর এই প্রস্তাবে সকল রাজনৈতিক দল সম্মতি জানাই এবং অবশেষে প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে পাশ হয়।

এইদিন প্রস্তাবটি উপস্থাপনের পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “গোটা বিশ্বে পঞ্চম বৃহত্তম ভাষা বাংলা। তাই রাজ্যের নাম বদলে ‘বাংলা’ রাখা প্রাসঙ্গিক”। এরপর তিনি বিধানসভায় “বাংলার মাটি বাংলার জল” গানটি করেন।

বাংলার মাটি, বাংলার জল
বাংলার বায়ু, বাংলার ফল
পুণ্য হউক, পুণ্য হউক
পুণ্য হউক হে ভগবান।।

বাংলার ঘর, বাংলার হাট,
বাংলার বন, বাংলার মাঠ–

পূর্ণ হউক, পূর্ণ হউক
পূর্ণ হউক হে ভগবান।।

বাঙালির পণ, বাঙালির আশা
বাঙালির কাজ, বাঙালির ভাষা

সত্য হউক, সত্য হউক
সত্য হউক হে ভগবান।।

বাঙালির প্রাণ, বাঙালির মন
বাঙালির ঘরে যত ভাই বোন

এক হউক, এক হউক
এক হউক হে ভগবান।।

-বাংলার মাটি বাংলার জল, রবীন্দ্রনাথ ঠাকুর।

তবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক অনুমোদন দিলেই ‘পশ্চিমবঙ্গ’ এবং ‘West Bengal’ নাম পাল্টে নতুন নাম হবে ‘বাংলা’

উল্লেখ্য ২০১৬ সালের ২রা আগষ্ট রাজ্য মন্ত্রিসভায় প্রস্তাব পাশ হয়ছিলো, রাজ্যের নাম তিনটি হবে। বাংলা ভাষায় ‘বাংলা’, ইংরেজি ভাষায় ‘Bengal’ এবং হিন্দি ভাষায় ‘বঙ্গাল’। কিন্তু রাজ্যের সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলো কেন্দ্র। কেন্দ্র বলেছিলো রাজ্যের একটি নামই করতে হবে।

অর্থাৎ এখন থেকে রাজ্যের নতুন নাম বাংলা। অপেক্ষা শুধু কয়েকটা দিনের তাহলেই কাগজে-কলমে রাজ্যের নতুন নাম ‘বাংলা’ হয়ে যাবে।

-মিশন জিওগ্রাফি ইন্ডিয়া।

আরও পড়ুন “বর্তমানে আমরা বাস করছি এক নতুন ভূতাত্ত্বিক যুগ ‘মেঘালয়ান’ -এ”

এখান থেকে শেয়ার করুন
  • 676
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    676
    Shares

Leave a Reply

মন্তব্য করুন

error: মিশন জিওগ্রাফি ইন্ডিয়া কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত