WEST BENGAL GEOGRAPHY ONLINE QUIZ

WEST BENGAL GEOGRAPHY ONLINE QUIZ

“WEST BENGAL GEOGRAPHY ONLINE QUIZ” -এ অংশগ্রহণ করুন আর জিতুন ১১০ টাকার “পশ্চিমবঙ্গের ভূগোল নির্যাস” ইবুক একদম বিনামূল্যে (শর্তাবলী প্রযোজ্য)। তাই আর দেরি নয় কুইজে অংশগ্রহণ করার জন্য প্রস্তুতি নিয়ে নিন।

অনলাইন কুইজ সম্পর্কিত গুরুত্বপূর্ণ জানকারিঃ
1. অনলাইন কুইজ লাইভ থাকবে কেবলমাত্র ২২/০১/২০১৯ তারিখ সন্ধ্যা ৬টা থেকে ২৩/০১/২০১৯ তারিখ সন্ধ্যা ৬টা পর্যন্ত।

2. অনলাইন কুইজের মেরিট লিস্ট দেখতে পারবেন ২৩/০১/২০১৯ তারিখ সন্ধ্যা ৭টার পর।

3. “WEST BENGAL GEOGRAPHY ONLINE QUIZ” -এ মোট ১০টি MCQ প্রশ্ন থাকবে এবং সময় দেওয়া হবে ১২০ সেকেন্ড অর্থাৎ ২ মিনিট।

♦পশ্চিমবঙ্গের ভূগোল নির্যাস♦

পশ্চিমবঙ্গের ভূগোল নির্যাস

পশ্চিমবঙ্গের ভূগোল

সম্পাদনায়ঃ গোপাল মণ্ডল, কার্ত্তিক চন্দ্র মণ্ডল ও সুপ্রিয়া মুখার্জি ।
পরিকল্পনা ও বিন্যাসঃ গোপাল মণ্ডল
প্রকাশনায়ঃ মিশন জিওগ্রাফি ইন্ডিয়া গ্রুপ
অক্ষর বিন্যাসঃ মিশন জিওগ্রাফি ইন্ডিয়া গ্রুপ
©মিশন জিওগ্রাফি ইন্ডিয়া কর্তৃক সংরক্ষিত
প্রথম প্রকাশঃ ২৫/১২/২০১৮
পাতা সংখ্যাঃ ৪৪৪
মূল্যঃ মাত্র ১১০ টাকা
প্রাপ্তিস্থানঃ MGI E-BOOKS STORE
Website: www.missiongeographyindia.in
Email: mgi.helpline@gmail.com
MOB: 9735337699/8640890159 (WhatsApp)

♦“পশ্চিমবঙ্গের ভূগোল নির্যাস” ইবুকের বৈশিষ্ট্যঃ

1. পশ্চিমবঙ্গের ভূগোল নির্যাস একটি স্বতন্ত্র ইবুক এবং শুধুমাত্র পশ্চিমবঙ্গের উপর একটি প্রথম প্রশ্নোত্তরের মাধ্যমে তথ্য ভিত্তিক একক বই ।

2. ‘নির্যাস’ শব্দের আক্ষরিক অর্থ কোন কিছুর বিশেষ জিনিস ‘নিংড়ে বের করা’; পশ্চিমবঙ্গের ভূগোল নির্যাস বইটিতে পশ্চিমবঙ্গের বিভিন্ন দিকের গুরুত্বপূর্ন তথ্য এভাবেই উপস্থাপন করা হয়েছে ।

3. বইটির বিন্যাস করা হয়েছে বিভিন্ন ধরনের প্রতিযোগিতামূলক পরীক্ষা এবং Personal।ty Test এর জন্য প্রয়োজনীয় তথ্যের কথা মাথায় রেখে ।

4. পশ্চিমবঙ্গের ঐতিহাসিক পটভূমি থেকে বর্তমান সময় কালের যাবতীয় ঘটনা পরম্পরা প্রশ্নোত্তরের মধ্যমে তুলে ধরা হয়েছে যাতে করে সহজেই মণে থাকে বিষয়গুলো ।

5. প্রতিটি জেলাকে এমনভাবে উপস্থাপন করা হয়েছে যাতে অনায়াসেই প্রয়োজনীয় তথ্যগুলো পাওয়া যায় এবং নিজের জেলা ও অন্যান্য জেলা সম্পর্কে সুস্পষ্ট ধারণা জন্মে ।

6. প্রথম অংশে পশ্চিমবঙ্গের ঐতিহাসিক প্রেক্ষাপট ও তিনটি গুরুত্বপূর্ন রাজনৈতিক যুগপর্ব এর গুরুত্বপূর্ন তথ্য রয়েছে; দ্বিতীয় পর্বে রয়েছে অঙ্গরাজ্য হিসাবে পশ্চিমবঙ্গের তথ্যভিত্তিক আলোচনা যা থেকে পশ্চিমবঙ্গ সম্পর্কে জানার কৌতুহল বৃদ্ধি পাবে ।

7. তৃতীয় পর্বে রয়েছে পশ্চিমবঙ্গের বিভিন্ন বিভাগের অসংখ্য গুরুত্বপূর্ন তথ্য এবং চতুর্থ পর্বে রয়েছে ‘আমার জেলা’ বিভাগে 23 টি জেলার 9 টি বিভাগ থেকে অসংখ্য তথ্যের সম্ভার যা পশ্চিমবঙ্গ সম্পর্কে কৌতুহল কে পূর্ণ করবে ।

8. প্রচুর তথ্য এবং তা প্রশ্নোত্তরের মাধ্যমে পরিবেশনের জন্য অতি সহজেই মণে থাকবে এটা যেমন সত্য, অন্য দিকে সাম্প্রতিক তথ্যের উপর বিশেষ জোর দেওয়া হয়েছে যা বইটিকে অন্য মাত্রা প্রদান করবে ।

9. পরিশেষে পশ্চিমবঙ্গের উপর ডিজিটাল বইয়ের অভাব পূরণ করবে এই বই এটা না বললেও চলে, বইটি থেকে যেখানে খুশি, যখন খুশি নিজের রাজ্য – নিজের জেলা সম্পর্কে তথ্য আহরণ ও আত্মীকরণ করতে পারবেন নিরবিচ্ছিন্নভাবে।

অনলাইন কুইজের শর্তাবলী♦

1. একজন ব্যক্তি কেবলমাত্র একবার অনলাইন কুইজে অংশগ্রহণ করতে পারবেন।

2. যদি অনলাইন কুইজে একই নম্বর অধিক সংখ্যক ব্যক্তি পাই তাহলে বিজয়ী ব্যক্তিদের মধ্যে প্রথম পাঁচ জন ব্যক্তিকে “পশ্চিমবঙ্গের ভূগোল নির্যাস” ইবুক দেওয়া হবে।

3. যে ইমেইল দিয়ে আপনি কুইজের জন্য লগ ইন করবেন সেই ইমেইল ঠিকানায় ইবুক পাঠিয়ে দেওয়া হবে।

4. কুইজ শেষ হওয়ার ৪৮ ঘন্টার মধ্যে বিজয়ীদের “পশ্চিমবঙ্গের ভূগোল নির্যাস” ইবুক দিয়ে দেওয়া হবে।

5. যে বা যারা কুইজে বিজয়ী হবে তাদের মোবাইল নম্বরে SMS অথবা Email করে জানিয়ে দেওয়া হবে।

♦অনলাইন কুইজের নিয়মাবলী♦

শুরু করবেন কিভাবে?- অনলাইন কুইজের জন্য এই পেজে এসে নীচে দেওয়া ‘Start Quiz’ বোতামে ক্লিক করে অনলাইন কুইজ শুরু করুন। কিন্তু তার আগে জেনে নিন নিম্নলিখিত কিছু গুরুত্বপূর্ণ বিষয়-

প্রশ্ন সংখ্যাঃ প্রশ্ন মোট 10 টি থাকবে এবং চারটি করে অপশন দেওয়া থাকবে। আপনাকে যে কোনো একটি বেছে নিতে হবে। (দুটি বা তার বেশি সংখ্যক উত্তর দিলে ওই প্রশ্নটি বাতিল বলে ধরে নেওয়া হবে)।

প্রশ্ন মানঃ প্রতিটি প্রশ্নের জন্যে এক নম্বর করে আপনি পাবেন। 10 টি প্রশ্নের জন্য 10 নম্বর। অর্থাৎ সর্বোমোট 10 নম্বরের জন্য আপনি এই অনলাইন কুইজ দিচ্ছেন।

অনলাইন কুইজের সময়ঃ 10 টি প্রশ্নের উত্তর করার জন্য আপনি 120 সেকেন্ড অর্থাৎ 2 মিনিট সময় পাবেন। এর মধ্যে আপনাকে সকল প্রশ্নের উত্তর দিয়ে দিতে হবে।

সর্বোশেষ পর্যায়ে সকল প্রশ্নের উত্তর দেওয়ার পর আপনি ‘Finish Exam’ বোতামে ক্লিক করে আপনার প্রাপ্ত নম্বর জেনে নিতে পারেন।

বিশেষ ঘোষণাঃ অনলাইন কুইজ শেষে মেরিট লিস্টে আপনার নাম নতিভূক্ত করার জন্য আপনার নাম এবং ইমেল (গোপনীয়তা বজায় থাকবে) দিয়ে লগ ইন করে নেবেন। মেরিট লিস্ট ও প্রশ্নের সঠিক উত্তর দেখতে পারবেন ২৩শে জানুয়ারি সন্ধ্যা ৭টার পর। 

বিঃ দ্রঃ- আমাদের উদ্যোগ ভালো লাগলে আপনার বন্ধু/বান্ধবীদের সাথে অবশ্যই শেয়ার করবেন। বিস্তারিত জানতে আমাদের ফেসবুক পেজ দেখুন।

বিঃদ্রঃ যারা 10pm-এর পরে কুইজ দিয়েছেন তাদের উত্তর বাতিল করা হয়েছে। যারা কোনো কারণ বশত Merit List এ নিজের নাম নথিভুক্ত করতে পারেনি কিন্তু কুইজ শুরু হওয়ার আগে ফর্মটি ঠিকঠাক ফিলাপ করলে তাদের উত্তর গ্রহণ করা হয়েছে। 

♦অনলাইন কুইজের মেরিট লিস্টে♦

Leaderboard: WEST BENGAL GEOGRAPHY ONLINE QUIZ

maximum of 10 points
Pos. Name Entered on Points Result
Table is loading
No data available

♦পশ্চিমবঙ্গের ভূগোল নির্যাস ইবুক♦

পশ্চিমবঙ্গের ভূগোল


SLST GEOGRAPHY E-BOOK (₹20)

SLST GEOGRAPHY STUDY MATERIAL

এখান থেকে শেয়ার করুন
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1
    Share

মন্তব্য করুন

error: মিশন জিওগ্রাফি ইন্ডিয়া কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত