Policy

আমাদের নীতিমালা

মিশন জিওগ্রাফি ইন্ডিয়া -এর পক্ষ থেকে স্বাগতম ও শুভেচ্ছা। বাংলা, অসম, ত্রিপুরা ও বাংলাদেশের সকল ভূগোল প্রেমী ছাত্র-ছাত্রী ও জ্ঞান পিপাসুদের জ্ঞানের ভান্ডার সমৃদ্ধ ও চর্চাকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্য নিয়ে আমরা এই ব্লগ তৈরী করেছি। ভূগোলের সুফলকে সবার মধ্যে বিনামূল্যে পৌঁছে দেওয়া, সাধারণ মানুষের কাছে ভূগোলকে আকর্ষণীয় করে তোলা, ভূগোলের ছাত্রছাত্রী ও ভূগোল প্রেমীদের জ্ঞানের ভাণ্ডারকে বাড়িয়ে তোলা এবং তাদের সবসময় আপডেট রাখা ও সমস্ত রকম সাহায্য প্রদান করাই আমাদের নীতিমালার প্রধান। 

 এছাড়াও বাংলার সকল ছাত্র-ছাত্রীদের সমস্ত ধরনের পরীক্ষার প্রস্তুতিতে সাহায্য করার জন্য আমাদের লেখাগুলির ওপর নজর রাখুন এবং শেখার পাশাপাশি আপনি নিজেও এখানে লিখতে পারবেন অথবা লেখক-পাঠকদের সাথে মন্তব্যের মাধ্যমে আলোচনায় অংশ গ্রহন করতে পারবেন। আপনার মধ্যে লুকিয়ে থাকা প্রতিভা সবার সামনে নিয়ে আসবো আমরা। ভূগোল, পরিবেশ ও সমাজ সচেতনতা, রহস্য, সাম্প্রতিক ঘটনা প্রভৃতি লেখা পাঠান আমাদের ঠিকানায়। (ইমেল: mgi.helpline@gmail.com) আমরা আপনার লেখা প্রকাশিত করে জনগণের সামনে তুলে ধরবো। আপনি আমাদের ব্লগ অথবা পত্রিকায় লেখা পাঠাতে পারবেন। 

ব্লগে লেখা জমাদান এর নীতিমালা

লেখা জমাদান অথবা মন্তব্য করার ক্ষেত্রে নিম্নোক্ত নীতিমালা সমূহ মেনে চলার জন্য অনুরোধ করা হচ্ছে। অন্যথায়, মিশন জিওগ্রাফি ইন্ডিয়া এর নীতিমালা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে । লেখা জমাদান এর নীতিমালা গুলো হলো:

১. মিশন জিওগ্রাফি ইন্ডিয়া বাংলা ভাষায় ভূগোল চর্চার সর্ববৃহৎ মাধ্যম। এটি বাংলার সমস্ত ধরণের পরীক্ষার প্রস্তুতি, ভূগোলের সাধারণ জ্ঞান, সাম্প্রতিক ঘটনা, জানা অজানা তথ্য, অসংখ্য মজাদার বিষয়ের লেখা, বর্তমানের বিভিন্ন কাজের খবর প্রকাশের একটি মুক্ত ব্লগ। তাই লেখা পাঠানোর পূর্বে বিষয়বস্তু গুলিকে খেয়াল রাখবেন। অথবা আপনি আমাদের সম্পর্কে আগে জেনে নিন এখান থেকে

২. লেখা জমা দেয়ার পূর্বে লেখককে প্রোফাইলে তার নিজের সম্পর্কে সর্বনিম্ন ২০ শব্দ থেকে সর্বোচ্চ ৫০ শব্দের মধ্যে লিখতে হবে। নাম বাংলায় ও ইংরেজিতে হওয়া আবশ্যক।

৩. লেখা অবশ্যই বাংলায় লিখতে হবে। তবে অজানা ও জটিল ইংরেজী শব্দ সমূহ ইংরেজীতে লেখা যাবে।

৪. অন্য কোন লেখকের/ব্লগের লেখা কপি করে নিজের নামে প্রকাশ করা যাবে না। তবে প্রকৃত লেখকের নাম এবং পূর্বে প্রকাশিত লিঙ্ক উল্লেখ করে লেখা প্রকাশ করা যাবে।

৫. আংশিক পোস্ট লিখে বাকীটুকু পড়ার জন্য অন্য ব্লগ বা নিজের ব্যাক্তিগত ব্লগের ঠিকানা দেয়া যাবেনা। এখানেই সম্পূর্ণটা লিখতে হবে। অন্যথায় লেখা গ্রহন নাও করা হতে পারে।

৬. লেখা মানসম্মত না হলে প্রকাশ না করার অধিকার সংরক্ষন করে মিশন জিওগ্রাফি ইন্ডিয়া -কর্তৃপক্ষ।

৭. পর্ণ সাইটের লিঙ্ক বা পর্ণ ছবি/ভিডিও অথবা হ্যাকিং বা ক্র্যকিং বিষয়ক কোন লেখা প্রকাশ করা যাবে না।

৮. শুধুমাত্র প্রচারনার উদ্দেশ্যে একই সাইটের বিভিন্ন উপাদান নিয়ে বিভিন্ন ভাবে লেখা যাবে না।

৯. কোন ব্যাক্তি/ব্লগ/ওয়েবসাইট/গোষ্ঠী/দল/প্রতিষ্ঠান বা ধর্ম কে হেয় বা ভাবমূর্তি নষ্ট করে এমন কিছু লেখা প্রকাশ করা যাবে না।

১০. জমাকৃত লেখায় যে কোন ধরনের পরিবর্তন, পরিবর্ধন করার অধিকার সংরক্ষন করে মিশন জিওগ্রাফি ইন্ডিয়া কর্তৃপক্ষ।

 

আমাদের পত্রিকায় লেখা জমাদান এর নীতিমালা

আমাদের পত্রিকা ত্রৈমাসিক এবং সম্পূর্ণটাই ভূগোল ও পরিবেশ বিষয়ক।

1. আপনি যে যে বিষয়ের উপর লেখা পাঠাতে পারবেন সেগুলি হলো- যেকোনো ভৌগোলিক প্রবন্ধ,রহস্য, পরিবেশ,পর্যটন, ভারতীয় বা বিদেশী ভৌগোলিকের জীবনী বিষয় সংক্রান্ত হতে হবে। এছাড়াও আপনার গবেষণামূলক মূল্যবান কোনো লেখাও পাঠাতে পারেন।

2. A4 পাতায় হাতে লিখে সেটির স্পষ্ট ছবি তুলে pdf বানিয়ে (Cam Scanner App) আমাদের নিচের দেওয়া ‘whatsapp’ নম্বরে বা ইমেলে পাঠাতে পারেন।
3. এছাড়াও আপনার লেখা কম্পিউটারে টাইপ করে অথবা হাতে লিখে স্ক্যান করে pdf/doc. file তৈরি করে তা আমাদের ইমেলে পাঠিয়ে দিন।

লেখা পাঠানোর ঠিকানা

Email ID:- mgi.helpline@gmail.com

1. 9932418032 (KAMAL HALDAR)

2. 9735337699 (SOURAV SARKAR)

বি.দ্র. :- লেখা নির্দিষ্ট তারিখের মধ্যে পাঠাতে হবে।

ম্যাগাজিন এর জন্য মেম্বারশিপ গ্রহণ করুন এখানে

কপিরাইট বিষয়ক নীতি

১. সুস্পষ্টভাবে উল্লেখ করা না থাকলে আমাদের ওয়েবসাইটের সকল উপাদানের (উদাঃ প্রশ্ন, ছবি, লেখা) কপিরাইট (Copyright) সংরক্ষণ করে মিশন জিওগ্রাফি ইন্ডিয়া । তাই এ ওয়েবসাইটে পাওয়া কোন উপাদান পুনর্ব্যবহার করতে চাইলে আমাদের অনুমতি নেবার অনুরোধ জানানো হচ্ছে।

২. তৃতীয় পক্ষের কাছ থেকে নেয়া উপাদান অনেক সময় আমাদের ওয়েবসাইটে ব্যবহার করা হতে পারে। তবে এসব উপাদানের কপিরাইটের উপর মিশন জিওগ্রাফি ইন্ডিয়া এর কোন নিয়ন্ত্রণ নেই। সংশ্লিষ্ট তৃতীয় পক্ষের নিজস্ব নীতি অনুসরণ করে আমরা এ ধরনের উপাদান ব্যবহার করি ও প্রয়োজন হলে সুনির্দিষ্টভাবে উপাদানের মূল উৎস উল্লেখ করে দিই। তাই এমন কোন উপাদান পুনর্ব্যবহার করতে চাইলে মূল কপিরাইটধারী ব্যক্তি/প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করতে অনুরোধ জানানো হচ্ছে। আমাদের ওয়েবসাইটের কোন ব্যবহারকারী বা সদস্য তৃতীয় পক্ষের কোন উপাদান অবৈধভাবে ব্যবহার করে কপিরাইট সংক্রান্ত জটিলতার সম্মুখীন হলে তার সম্পূর্ণ দায় ঐ ব্যবহারকারী বা সদস্যকে ব্যক্তিগতভাবে বহন করতে হবে।

৩. লেখা লেখকের নিজের হতে হবে। কপি করা লেখা গ্রহন করা হবে না। প্রকাশিত কোন লেখা কপি করে জমা দেয়া হয়েছে প্রমানিত হলে, সেই লেখা মুছে দেয়া হবে এবং লেখককে সাময়িকভাবে স্থগিত রাখা হবে।

 

মন্তব্য প্রদান সংক্রান্ত নীতিমালা

১. পোস্টের মন্তব্যে অপমানজনক, অশ্লীল, কুরুচিপূর্ণ, উস্কানিমূলক, অশালীন বা আপত্তিকর শব্দ/বাক্য, রাজনৈতিক, ধর্মীয় ও অন্যান্য দার্শনিক বিতর্ক প্রকাশ করা যাবে না। এ সংক্রান্ত কোন অভিযোগ পাওয়া গেলে সেই মন্তব্য মিশন জিওগ্রাফি ইন্ডিয়া থেকে সরিয়ে ফেলা হবে।

২. লেখক-পাঠক কাউকে হেয় করার উদ্দেশ্যে কোন মন্তব্য করা যাবে না। লেখক/পাঠক একে অন্যকে সম্মান করে জবাব/মন্তব্য করতে হবে।

৩. কোন ওয়েব সাইটের প্রচারণার উদ্দেশ্যে লেখায়/মন্তব্যে কোন লিঙ্ক দেয়া যাবে না। তবে বিজ্ঞাপন যদি পড়াশোনা বিষয়ক হয়ে থাকে তাহলে মিশন জিওগ্রাফি ইন্ডিয়া এর সাথে যোগাযোগ করুন। জ্ঞান চর্চার জন্য অনুপ্রেরণাদায়ক যেকোন উদ্যোগকে আমরা স্বাগত জানাই।

৪. পোস্ট এ আপত্তিকর কোনো লিংক দেওয়া থেকে বিরত থাকুন, পোস্ট এর অন্তর্গত যেসব লিংক ভিজিট করতে ভিজিটর বিরক্ত হবে। ওই সব লিংক পরিহার করুন। ডাউনলোড লিংক থেকে যেন ভিজিটর সহজে ডাউনলোড করতে পারে এমন লিংক শেয়ার করার চেষ্টা করুন।

প্রয়োজন সাপেক্ষে উপরিউক্ত ‘নীতিমালা’ যেকোন সময় পরিবর্তন ও প্রয়োগ করার অধিকার সংরক্ষণ করে মিশন জিওগ্রাফি ইন্ডিয়া।

আমাদের ‘নীতিমালা’ অনুসরণের জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ।

 

মিশন জিওগ্রাফি ইন্ডিয়া এর সকল লেখার স্বত্ব ব্লগ কর্তৃপক্ষ কর্তৃক সংরক্ষিত। লেখক বা কর্তৃপক্ষের অনুমতি ব্যাতিত কোন লেখা অন্য কোন অনলাইন বা অফলাইন মিডিয়াতে প্রকাশিত হলে আইনি ব্যবস্থা নেয়া হতে পারে।

এখান থেকে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
error: মিশন জিওগ্রাফি ইন্ডিয়া কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত