fbpx

পরিবেশ রক্ষায় হাতির গুরুত্ব

হাতি বাঁচলে জঙ্গল বাঁচবে, পরিবেশ বাঁচবে, বাঁচবে পৃথিবী। হাতি না থাকলে পৃথিবীও বেশিদিন থাকবে না, এমনটাই বলছেন পরিবেশবিদরা। বনভূমির ধ্বংস করে নগরায়নের জেরে বিশ্বজুড়ে বিপন্ন বন্যপ্রাণীরা। সবচেয়ে দুর্দশা হাতিদের। আফ্রিকার জঙ্গল থেকে হাতিদের প্রায় উজার হওয়ার জোগাড়। অতি সম্প্রতি উত্তর বঙ্গের বনভূমি থেকে পরিমিত খাদ্যের অভাবে হাতি লোকালয়ে হানা দেয় এবং সংঘর্ষে প্রান হারায় অথবা আহত হয়।

বিজ্ঞানীরা বলছেন, পৃথিবীকে দূষনের হাত থেকে রক্ষা করতে হলে হাতির পালকে বাচাঁতে হবে। কারন তারা ছোট গুল্ম, গাছপালা খেয়ে বড়ো গাছগুলিকে রক্ষা করে। ছোট গাছের তুলনায় বড়ো গাছের কার্বন ডাইঅক্সাইড শোষণ করার ক্ষমতা অনেক বেশি। এর ফলে গ্রিনহাউজ গ্যাস থেকে পরিবেশ দূষণের মাত্রা অন্তত ১০% কমে যায়। হাতিরা নির্বংশ হলে দূষনের মাত্রা দ্রুতহারে ছড়াবে বলেও সর্তক করে দিয়েছেন বিজ্ঞানীরা। তাঁরা জানিয়েছেন, হাতির মতো বড়ো তৃণভোজী প্রাণীরা কেবল গাছগাছালি, জ্বালানি কাঠ, কাঠের বর্জ্য, লতাপাতা ইত্যাদি জমিয়ে জঙ্গলের বায়োমাসর পরিমানই বাড়ায় না, একই সাথে তারা বড়ো গাছের বীজ জঙ্গলে ছড়িয়েও দেয়। এর ফলে কালক্রমে জঙ্গলের পরিসর এবং ঘনত্ব বাড়ে, যা পরিবেশ রক্ষার সহায়ক।

“নেচার জিওসায়েন্স” পত্রিকায় প্রকাশিত সাম্প্রতিক রিপোর্ট থেকে জানা গিয়েছে, জঙ্গল ও পরিবেশ সুরক্ষায় হাতির অবদান প্রচুর। কিন্তু বিগত দুই শতাব্দীর ধরে কিছু মানুষের লোভের জন্য প্রচুর পরিমাণে হাতির শিকার করা হয়েছে। Ministry of Environment & Climate change, (2015-16) রিপোর্ট অনুসারে বিগত 5 বছরে হাতি মৃত্যুর সংখ্যা হল 1226 টি, যার মধ্যে পশ্চিমবঙ্গে সর্বাধিক 227 টি, আসামে 220টি, ওড়িশায় 214 টি, ঝাড়খন্ডে 169 টি, তামিলনাড়ু রাজ্যে 133 টি, কর্ণাটক রাজ্য 168টি অন্যান্য অংশে 155 টি।

হাতি বাঁচলে জঙ্গল বাঁচবে, পরিবেশ বাঁচবে, বাঁচবে পৃথিবী। হাতি না থাকলে পৃথিবীও বেশিদিন থাকবে না, এমনটাই বলছেন পরিবেশবিদরা।
হাতি মৃত্যুর সংখ্যা

এ হল ভারতের মাত্র কিছু বছরের ডেটা। চিন্তা করুন তাহলে বিগত শতক ধরে কত হাতির শিকার হয়েছে, শুধু ভারতে নয় সমগ্র বিশ্বে এর চেহারা কেমন হবে চিন্তা করলে শরীরে শিহরণ দিয়ে ওঠে। তাই সকলের কাছে আমার অনুরোধ সচেতন হন, এ পৃথিবীতে সকল প্রাণীর সমান বাচার অধিকার রয়েছে।

-সঞ্জীবন দত্ত (বাগডোগরা কলেজ, শিলিগুড়ি)।
©মিশন জিওগ্রাফি ইন্ডিয়া

Content Protection by DMCA.com
এখান থেকে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

মন্তব্য করুন

error: মিশন জিওগ্রাফি ইন্ডিয়া কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত