বিষমুক্ত চাষ ও জৈব গ্রাম গড়ার লক্ষ্যে সুন্দরবনের বাসন্তীতে কৃষক প্রশিক্ষণ শিবির

সুন্দরবনের বাসন্তী ব্লকের বিভিন্ন গ্রাম থেকে ২৫০ জন কৃষকদের নিয়ে শেষ হল ২৫ দিনের ১০০ ঘন্টার কৃষক প্রশিক্ষণ শিবির।

প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনার অধীন পতঞ্জলি বাও রিসার্চ ইনস্টিটিউটবাসন্তী সোনারতরী সেবা সোসাইটি –র যৌথ উদ্যোগে এই শিবির করা হয়। প্রশিক্ষণ শিবিরে মাটি ও জল পরীক্ষা জিবামৃত সহ বিভিন্ন ধরনের জৈব সার তৈরির প্রশিক্ষণ দেওয়া হয়।

বাসন্তী ব্লকের ৫ টি গ্রামের ৫০ জন করে কৃষকদের নিয়ে প্রতিদিন সকালে ও সন্ধ্যায় ৪ ঘন্টা করে ২৫ দিন চলে এই প্রশিক্ষণ শিবির। প্রশিক্ষণ শেষে পরীক্ষার ব্যবস্থা ছিল।

কৃষকদের জন্য রাজ্য ও ভারত সরকারের নানান সুযোগ সুবিধা বিশেষ করে কৃষকদের জন্য উপযুক্ত প্রশিক্ষণ এবং পরীক্ষা পদ্ধতিতে কৃষক মহলে খুশির জোয়ার।
হাতে হাতে কাজ ঘরে ঘরে শিক্ষা ও স্বাস্থ্যের লক্ষ‍্যে-গড়ে ওঠা বাসন্তী সোনারতরী সেবা সোসাইটি -র প্রতিষ্ঠাতা সম্পাদক এবং কৃষক প্রশিক্ষক বিনয় ভকত মহাশয় বলেন- “বিষমুক্ত চাষে জৈব গ্রাম এবং জৈব ভারত সবুজ ভারত গড়ে তোলাই একমাত্র লক্ষ্য প্রশিক্ষণ প্রাপ্ত কৃষকদের”।

সোনারতরী পরিবারের সভাপতি মাননীয় পরেশলাল ভকত মহাশয় বলেন- “কৃষকদের উৎপাদিত জৈব ফসলের জন্য বিভিন্ন স্থানে আলাদা আলাদা বাজার এর ব্যবস্থা দরকার”। এজন্য সরকারী সাহায্যের প্রয়োজন আছে বলে তিনি জানান।

জৈব গ্রাম
বিষমুক্ত চাষ ও জৈব গ্রাম গড়ার লক্ষ্যে সুন্দরবনের বাসন্তীতে কৃষক প্রশিক্ষণ শিবির

সমাপ্তি অনুষ্ঠানে কৃষকদের পক্ষ থেকে পক্ষ থেকে শিব প্রসাদ ভকত মহাশয় জানান এবার থেকে জমিতে রাসায়নিক সারের পরিবর্তে জৈবসার ব্যবহার করবেন এবং পাশাপাশি কৃষকদের জৈব চাষ করার জন্য পরামর্শ দেবেন।

জমিতে মাটি পরীক্ষা করার পর নিজের বাড়িতেই তৈরি করা জৈব সার জমিতে দেওয়ার ফলে মাটির উর্বরতা বৃদ্ধি পাবে, রোগ প্রতিরোধ ক্ষমতা গড়বে, চাষের খরচ কমবে এবং উৎপাদন বৃদ্ধি পাবে ফলে কৃষকরা অধিক লাভবান হবেন বলে মহিলা চাষী মচিরন মীর মন্তব্য করেন।

সদ্য সমাপ্ত হওয়া এই প্রশিক্ষণ শিবিরে উপস্থিত ছিলেন পতঞ্জলি বাও রিসার্চ ইনস্টিটিউটের বিজ্ঞানী ড. সঞ্জয় রানা, পতঞ্জলি পরিবারের রাজ্য প্রভারী কর্মকার জি, কৃষক প্রভারী বিজন জি, রাজ্য কোষাধ্যক্ষ গোবিন্দ জি, অশোক জি, সমাজসেবী হরসিত সরকার, মাননীয়া জানকী ভকত, নিতাই নস্কর, শ্যামল ভকত প্রমুখ।

বিজ্ঞানী ড. সঞ্জয় রানা বলেন উওরাখন্ড, বিহার, বাংলা সহ অন্যান্য রাজ্যেও এই প্রশিক্ষণ কর্মশালা চলছে। প্রতিটি রাজ্য থেকে পথমত ৫০০০ জন কৃষকদের প্রশিক্ষণ দেওয়া হবে।

-ভারতীয় বিনয়, বাসন্তী, সুন্দরবন।

©Mission Geography India

Content Protection by DMCA.com
এখান থেকে শেয়ার করুন
  • 67
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    67
    Shares

মন্তব্য করুন

error: মিশন জিওগ্রাফি ইন্ডিয়া কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত