প্রকাশিত হলো “মিশন জিওগ্রাফি ইন্ডিয়া” ত্রৈমাসিক পত্রিকা, ২৯ শে জানুয়ারি, ২০২০

প্রকাশিত হলো “মিশন জিওগ্রাফি ইন্ডিয়া” ত্রৈমাসিক পত্রিকার প্রথম বর্ষ চতুর্থ সংখ্যা এবং দ্বিতীয় বর্ষ প্রথম সংখ্যার যুগ্ম ইস্যু।

MISSION GEOGRAPHY INDIA, VOL-1, ISSUE-4 & VOL-2, ISSUE-1, 29TH JANUARY, 2020

Mission Geography India Magazine

মিশন জিওগ্রাফি ইন্ডিয়া

সম্পাদকীয় কলমে,

“নমো সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে।
বিশ্বরূপে বিশালাক্ষ্মী বিদ্যাংদেহি নমোহস্তুতে।।

জয় জয় দেবী চরাচর সারে, কুচযুগশোভিত মুক্তাহারে।
বীনারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমহস্তুতে।।” 

বাগদেবীর চরণে শতকোটি প্রণাম অর্পণ করে এবং তাঁর চরণধূলি মস্তকে ধারণ করে আবার ফিরে এলাম, একটা দীর্ঘ বিরতি । পথ চলার পথে কিছুদিন থমকে থেকে আবার পথ চলা শুরু হলো । কর্ম ব্যস্ততার মাঝে একটু বিশ্রাম নিয়ে পুনরোদ্যমে আবার আরম্ভ হলো “মিশন জিওগ্রাফি ইন্ডিয়া” ত্রৈমাসিকের এগিয়ে যাওয়ার পালা । তৃতীয় সংখ্যার পর একটু থেমে যাই কারণ আমরা চাইছিলাম নতুনভাবে, নতুন আঙ্গিকে পত্রিকাটি প্রকাশ করতে । RNI এর জন্য আবেদন এবং বারংবার প্রচেষ্টার জন্য ক্রমশঃ ত্রৈমাসিক টি প্রকাশে বিলম্ব হতে থাকে । স্বাভাবিকভাবেই সদস্যদের ধৈর্যচ্যুতি ঘটতে থাকে এবং মিশন জিওগ্রাফি ইন্ডিয়ার ওপর ক্ষোভ এর বহিঃপ্রকাশ ঘটে । আমরা বারংবার প্রচেষ্টা করে RNI এর ক্ষেত্রে ব্যর্থ হই এবং অবশেষে সিদ্ধান্ত হয় চতুর্থ সংখ্যা প্রকাশ করার পর আবার RNI নিয়ে প্রচেষ্টা করবো । তাই আবার দীর্ঘ সময়ের পর প্রকাশিত হল “মিশন জিওগ্রাফি ইন্ডিয়া” ত্রৈমাসিক এবং এবার একই সাথে যুগ্ম ভাবে চতুর্থ ও পঞ্চম সংখ্যা, অর্থাৎ প্রথম বর্ষ চতুর্থ সংখ্যা এবং দ্বিতীয় বর্ষ প্রথম সংখ্যা ।

“মিশন জিওগ্রাফি ইন্ডিয়া” ত্রৈমাসিক এর এই সংখ্যা যুগ্ম সংখ্যা তাই স্বল্প পরিবর্তন করে সংখ্যাটি প্রকাশিত হল । আর কিছুদিন পর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা, এই দুই স্তরের পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে শেষ মুহূর্তের প্রস্তুতির জন্য প্র্যাকটিস সেট ও সাজেশন দেওয়া হলো এবং পূর্বের অনুরূপ অন্য বিভাগগুলিও থাকছে । আর অপেক্ষা নয়, পাঠক বর্গ চলুন এবার ত্রৈমাসিক এর গভীরে ডুব দিয়ে জ্ঞান অর্জনে প্রবৃত্ত হই ।

“মিশন জিওগ্রাফি ইন্ডিয়া” ত্রৈমাসিক প্রকাশের পর থেকে অনেকেই পত্রিকাটির গুণগত মানোন্নয়নে আমাদের পরামর্শ দিয়েছেন এবং আমাদের পাশে থেকে আমাদের পথকে সুগম করেছেন । আশাকরি এবারও তার বিপরীত হবে না । তাই পাঠককুলের কাছে আমাদের নিবেদন গঠনমূলক সমালোচনা থেকে আমাদের বঞ্চিত করবেন না ।

এই সংখ্যায় “মিশন জিওগ্রাফি ইন্ডিয়া” ত্রৈমাসিক এর অন্যতম রূপকার শ্রীযুক্ত সনৎকুমার পুরকাইত (অধ্যাপক সনৎকুমার পুরকাইত, ভূগোল বিভাগ, রায়দীঘি কলেজ) মহাশয়ের অসুস্থতার জন্য তার কোন লেখা প্রকাশ করতে পারলাম না । ঈশ্বরের কাছে প্রার্থনা করি তিনি দ্রুত আরোগ্য লাভ করে তার লেখা ও সুপরামর্শ দিয়ে আমাদের সমৃদ্ধ করুন ।

ধন্যবাদান্তে,
সকল সম্পাদকমণ্ডলী
মিশন জিওগ্রাফি ইন্ডিয়া

২৯ জানুয়ারি, ২০২০
পূর্ব বর্ধমান

বাড়িতে বসে পোস্টালের মাধ্যমে পত্রিকা সংগ্রহ করুন

Mission Geography India Magazine

“মিশন জিওগ্রাফি ইন্ডিয়া, প্রথম বর্ষ – চতুর্থ সংখ্যা এবং দ্বিতীয় বর্ষ – প্রথম সংখ্যা, ২৯ শে জানুয়ারি ২০২০”
Published Date: 29/01/2020
Total Page: 160
Price: ₹120 + ₹40 (Postal Charge).
Page Quality: Good
Delivery Method: India Speed Post

Note: আপনি ১৬০ টাকা দিয়ে আগাম বুকিং করলে প্রথম বর্ষের চতুর্থ ও দ্বিতীয় বর্ষের প্রথম সংখ্যার যুগ্ম ইস্যুর ম্যাগাজিনটি (Hardcopy) পাবেন। আপনি ভারতবর্ষের যে প্রান্তেই থাকুন না কেন আপনি বাড়িতে বসে ম্যাগাজিনটি পেয়ে যাবেন। India Speed Post এর মাধ্যমে ম্যাগাজিন পোস্ট করা হবে।

Mission Geography India Magazine

MGI MAGAZINE PRE-BOOKING

“মিশন জিওগ্রাফি ইন্ডিয়া” ত্রৈমাসিক পত্রিকাগুলি নেওয়ার জন্য Previous Booking করুন । ভারতবর্ষের যে প্রান্তেই থাকুন না কেন আপনি বাড়িতে বসে পোষ্ট অফিসের মাধ্যমে আমাদের ম্যাগাজিন পাবেন । একসঙ্গে পুরোনো দুটি সংখ্যা (প্রথম বর্ষ দ্বিতীয় ও তৃতীয় সংখ্যা) এবং নতুন যুগ্ম সংখ্যার (প্রথম বর্ষ চতুর্থ সংখ্যা ও দ্বিতীয় বর্ষ প্রথম সংখ্যা) ম্যাগাজিন আগাম বুকিং করুন মাত্র Rs. 300 টাকায় (Rs. 60 + Rs. 60 + Rs. 120 + Postal Charge Rs. 60)। নীচে দেওয়া “PAY NOW” তে click করুন আর Rs. 300 টাকা payment করে সমস্ত ম্যাগাজিন সংগ্রহ করুন।

Note: আপনি ৩০০ টাকা দিয়ে আগাম বুকিং করলে প্রথম বর্ষের দ্বিতীয় ও তৃতীয় সংখ্যা এবং প্রথম বর্ষের চতুর্থ ও দ্বিতীয় বর্ষের প্রথম সংখ্যার (যুগ্ম ইস্যু) ম্যাগাজিন (Hardcopy) পাবেন। আপনি ভারতবর্ষের যে প্রান্তেই থাকুন না কেন আপনি বাড়িতে বসে ম্যাগাজিন পেয়ে যাবেন। India Speed Post এর মাধ্যমে ম্যাগাজিন পোস্ট করা হবে।

Big Offers: ৩০০ টাকা দিয়ে আগাম বুকিং করলে প্রথম সংখ্যার ডিজিটাল সংস্করণের PDF একদম বিনামূল্যে দেওয়া হবে

বিস্তারিত জানতে আমাদের সাথে যোগাযোগ করুন

•Email:- [email protected]­om

1. Sourav Sarkar(Murshidabad & All West Bengal): 9735337699.

2. Kamal Haldar (Bardhaman & All West Bengal): 9932418032.

3. Gopal Mondal (Bankura & All West Bengal ): 8640890159.

4. Mrinal Kanti Mondal (Nadia): 8509614340.

5. Dipu Sinha (Uttar Dinajpur & Kolkata): 7584979339

6. Rajkumar Guria (Purba Medinipur): 9635737536.

7. Arijit Sinha Mahapatra (Bankura): 8016427527.

Content Protection by DMCA.com
এখান থেকে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

মন্তব্য করুন

error: মিশন জিওগ্রাফি ইন্ডিয়া কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত