আজ ২১ শে মার্চ, দিনরাত্রির দৈর্ঘ্য সমান

মিশন জিওগ্রাফি ইন্ডিয়া: আজ ২১ শে মার্চ, সারা পৃথিবীতে দিনরাত্রির দৈর্ঘ্য সমান। দিবারাত্রির হ্রাস-বৃদ্ধির চক্রে বছরে দুইবার উভয় গোলার্ধে দিন রাত্রির দৈর্ঘ্য সমান হয়। একে Equinox বলে। ২০/২১ মার্চ ও ২২/২৩ সেপ্টেম্বরে দিনরাত্রির দৈর্ঘ্য সমান থাকে।

আমরা জানি পৃথিবী সূর্যকে উপবৃত্তাকার কক্ষপথে প্রদক্ষিণ করছে। আমরা জানি উপবৃত্তের দুইটি উপকেন্দ্র থাকে। সেই হিসেবে পৃথিবী বছরে দুইবার এর কক্ষপথের উপকেন্দ্র অর্থাৎ সূর্যের নিকটতম অবস্থানে থাকে। এই ঘটনাকে অনুসূর বলে। এর বিপরীত ঘটনা অর্থাৎ সূর্য থেকে পৃথিবীর দূরতম অবস্থানকে অপসূর বলে। যেহেতু পৃথিবী অনুসূর অবস্থানে সূর্যের কাছাকাছি অবস্থান করে স্বাভাবিক ভাবেই এই দুই অনুসূর দিনে পৃথিবীতে দিনের দৈর্ঘ্য বেশী হবে। তাই ঘটে। তবে কিছু ব্যাপার আছে। আমরা অনেকেই জানি আমাদের পৃথিবী কিন্তু উত্তর – দক্ষিন মেরু সোজা বরাবর সূর্যকে প্রদক্ষিণ করে না। বরং পৃথিবী ২৩.৪৪ ডিগ্রি কোণে বাঁকা হয়ে সূর্যকে প্রদক্ষিণ করছে। একে কৌণিক নতি বলে। তাই, জুন মাসের অনুসূরে পৃথিবী সূর্যের নিকটে থাকলেও কেবল এর উত্তর গোলার্ধ সূর্যের বেশী নিকটে থাকে। তাই এই দিন উত্তর গোলার্ধে দিনের দৈর্ঘ্য ও উত্তাপ দুই ই বেশী থাকে। বিপরীতক্রমে, দক্ষিন গোলার্ধ সূর্য থেকে দূরে অবস্থান করে বলে এই দিন দক্ষিন মেরুতে সবচেয়ে ছোট দিন ও বড় রাত।

আবার, ২১ ডিসেম্বর দক্ষিন গোলার্ধ সূর্যের নিকটতম অবস্থানে থাকে, তাই এই দিন দক্ষিন গোলার্ধে বড় দিন আর উত্তর গোলার্ধে ছোট দিন। তাই অপসূর ও অনুসূর দিনে পৃথিবীর দুই গোলার্ধে দিনের দৈর্ঘ্যের পরিমান বিপরীত হয়। এই সময় সূর্য একদম মাথার উপর অবস্থান করে। আর দুই Equinox দিনে সূর্য পৃথিবীর বিষুবরেখা বরাবর অবস্থান করে। অর্থাৎ সূর্য একদম পূর্ব দিকে উদিত হয়ে সোজা পশ্চিম দিকে অস্ত যায়। এই কারণে পৃথিবীর নতি দিনরাত্রির দৈর্ঘ্যে প্রভাব ফেলতে পারে না। তাই পৃথিবীর অবস্থানের জন্য এই দুই Equinox দিনে দিনরাত্রির দৈর্ঘ্য সমান হয়। সাধারনত প্রতিবছর ২১ শে মার্চ ও ২৩ শে সেপ্টেম্বর দিনরাত্রির দৈর্ঘ্য সমান ধরা হয়। কিন্তু জ্যোতির্বিদ্যার সময় অনুসারে প্রতি বছর এটা ২০-২১ শে মার্চ এবং ২২-২৩ সেপ্টেম্বরের মধ্যে ঘটে থাকে। ২০১৮ সালে ২০ শে মার্চ ও ২৩ শে সেপ্টেম্বর হল Equinox অর্থাৎ সমান দৈর্ঘ্যের দিনরাত্রির।

তথ্যসূত্রঃ- জ্যোতির্বিদ্যা ও সৃষ্টিতত্ত্ব

-অরিজিৎ সিংহ মহাপাত্র ।।

Content Protection by DMCA.com
এখান থেকে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

মন্তব্য করুন

error: মিশন জিওগ্রাফি ইন্ডিয়া কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত