fbpx

আজ ৩০ শে জুন, আন্তর্জাতিক গ্রহাণু দিবস (International Asteroid Day)

আজ ৩০ শে জুন, আন্তর্জাতিক গ্রহাণু দিবস (International Asteroid Day)। প্রতিবছর এই দিনটি গ্রহাণু সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি এবং গ্রহাণুর আঘাত থেকে পৃথিবী ও মানবসভ্যতাকে রক্ষার কৌশল গবেষণার উদ্দেশ্যে আন্তর্জাতিক গ্রহাণু দিবস রূপে পালন করা হয়।

আন্তর্জাতিক গ্রহাণু দিবস
চিত্রঃ সৌরজগত ও গ্রহাণু বলয়

গ্রহাণু বা Asteroid মূলত পাথরখণ্ড, যা মহাকাশে নক্ষত্রকে কেন্দ্র করে আবর্তিত হয়। আমাদের সৌরজগতের বেশিরভাগ গ্রহাণুই মঙ্গল ও বৃহস্পতি গ্রহের মধ্যবর্তী স্থানে অবস্থিত গ্রহাণু বেল্টে থেকে নির্দিষ্ট উপবৃত্তাকার কক্ষপথে সূর্যকে আবর্তন করে। কখনও কখনও এগুলো গ্রহের কক্ষপথে প্রবেশ করে গ্রহের সঙ্গে সংঘর্ষও ঘটায়।

১৯০৮ সালের ৩০ শে জুন অর্থাৎ আজকের দিনে রাশিয়ার সাইবেরিয়াতে ‘টুঙ্গুস্কা ঘটনা’ (Tunguska Event) ঘটেছিল। রাশিয়ার সাইবেরিয়ার ক্রাসনোইয়ারস্ক ক্রাই এর পোদকামেন্নায়া টুঙ্গুস্কা নদীর নিকটে ওইদিন স্থানীয় সময় সকাল ৭:১৭ নাগাদ আনুমানিক ৬০-১৯০ মিটারের একটি একটি গ্রহাণু পতিত হয়। ধারনা করা হয়, ওই গ্রহাণুটি ভূপৃষ্ঠে পতিত হয়নি। ভূপৃষ্ঠ থেকে আনুমানিক ৫-১০ কিমি ওপরে বায়ুমন্ডলেই তা বিস্ফোরিত হয়েছিল। এর ফলে ওই অঞ্চলের ২০০০ বর্গকিমি তাইগা অরণ্য বিনষ্ট হয়েছিল। যদিও হতাহতের কোনো নিশ্চিত খবর পাওয়া যায়নি। এটিই হল রেকর্ডকৃত মানব ইতিহাসের সবচেয়ে বড়ো গ্রহাণুপাতের ঘটনা।

আন্তর্জাতিক গ্রহাণু দিবস
চিত্রঃ টুঙ্গুস্কা ইভেন্ট সাইট, রাশিয়া

২০১৪ সালের ডিসেম্বর মাসে সর্বপ্রথম গ্রহাণু দিবস পালনের ঘোষণা করা হয়। যার পুরোধা ছিলেন গ্রিগোরিজ রিকটার্স, ব্রায়ান মে, রাস্টি স্কিউইককার্ট প্রমুখ। ২০০ জনেরও বেশি মহাকাশচারী, বিজ্ঞানী, প্রযুক্তিবিদ ও শিল্পী গ্রহাণু দিবস ঘোষণায় স্বাক্ষর করেন। এই ঘোষণা ‘100X Declaration’ নামে পরিচিত। ২০১৫ সালের ৩০ শে জুন প্রথম গ্রহাণু দিবস পালিত হয়।

২০১৬ সালের ডিসেম্বর মাসে রাষ্ট্রসংঘের সাধারন সভাতে ৩০ শে জুনকে আন্তর্জাতিক গ্রহাণু দিবস রূপে স্বীকৃতি দেওয়া হয়। রাষ্ট্রসংঘ কর্তৃক বলা হয়, গ্রহাণুর আঘাতে বিপর্যয় সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে রাশিয়ার সাইবেরিয়ার টুঙ্গুস্কা গ্রহানুঘাত ঘটনা (৩০ শে জুন, ১৯০৮)-র বার্ষিকীতে প্রতিবছর ৩০ শে জুন দিনটি আন্তর্জাতিক পর্যায়ে গ্রহাণু দিবস রূপে পালিত হবে। ২০১৭ সালের ৩০ শে জুন প্রথমবার রাষ্ট্রসংঘ স্বীকৃত ‘আন্তর্জাতিক গ্রহাণু দিবস’ পালিত হয়।

-অরিজিৎ সিংহ মহাপাত্র (পার্শ্বলা, বাঁকুড়া)।
©মিশন জিওগ্রাফি ইন্ডিয়া

Content Protection by DMCA.com
এখান থেকে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

মন্তব্য করুন

error: মিশন জিওগ্রাফি ইন্ডিয়া কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত