আজ বিশ্ব মৃত্তিকা দিবস ২০১৯ (World Soil Day 2019)

আজ ৫ ই ডিসেম্বর, বিশ্ব মৃত্তিকা দিবস (World Soil Day)। প্রতিবছর এই দিনটি বিশ্ব মৃত্তিকা দিবস হিসেবে পালিত হয়। ২০০২ সালে International Union of Soil Sciences (IUSS) ৫ ই ডিসেম্বর তারিখটি বিশ্ব মৃত্তিকা দিবস রূপে পালনের প্রস্তাব গ্রহণ করে। ২০১৩ সালের ডিসেম্বর মাসে রাষ্ট্রসংঘের ৬৮ তম সাধারন সভাতে ৫ ই ডিসেম্বর তারিখটিকে বিশ্ব মৃত্তিকা দিবসের মর্যাদা দেওয়া হয়। এবছর অর্থাৎ ২০১৯ সালে বিশ্ব মৃত্তিকা দিবসের থিম হল — ‘Stop Soil Erosion, Save Our Future’

বিশ্ব মৃত্তিকা দিবস
বিশ্ব মৃত্তিকা দিবস ২০১৯

“মাটি আমার মা,
এই মাটিতেই জন্ম আমার
আর এই মাটিতেই যেন মৃত্যু হয়।”

মাটির টানে আমরা নিজের পিতৃভূমি ছেড়ে যেতে চাই না । হাজার অসুবিধা সত্ত্বেও নিজের ভিটে-মাটি ছেড়ে যেতে ইচ্ছা করে না । মাটির গভীর থেকে উঠে আসা ভালোবাসা আমাদেরকে এক সূত্রে বেঁধে রেখেছে । এই মাটি আবার সমস্ত উদ্ভিদকূল ও প্রাণীকূলকে নিজের বুকে বহন করে চলেছে। মাটির উপর আমরা স্বপ্ন দেখি আর এই মাটিতেই সেই স্বপ্নগুলিকে বাস্তবায়িত করি। মাটির উপর অনেক মানুষের জীবন ও জীবিকা নির্ভর করে।

কিন্তু আজকের দিনে দাঁড়িয়ে একটা প্রশ্ন রোজ কড়া নাড়ে – এই মাটিকে আমরা কি দিয়েছি? যে মাটি আমাদের এত কিছু দিচ্ছে, তাকে ফিরিয়ে দিয়েছি এক ক্যান্সারময় যন্ত্রণা। তার গুণমান নষ্ট করেছি, দূষণ ঘটিয়েছি, ঠিক ভাবে পরিচর্যা করিনি। আমরা মাটি নিয়ে করেছি ব্যাবসা, আর ভাই-ভাইয়ের মধ্যে দ্বন্দ্ব। করেছি রাজনীতি, করেছি যুদ্ধ।

বর্তমানে ক্রমবর্ধমান নগরায়ন, দূষণ, ব্যাপক হারে বনভূমি ধ্বংস, জলাবদ্ধতা, নদী এবং বায়ুর কার্যের ফলে মাটিক্ষয় এবং অপরিকল্পিত চাষাবাদের ফলে বিশ্বের অনেক অঞ্চলের মৃত্তিকার স্বাস্থ্য এখন ভঙ্গুরপ্রায়। মাটির গুণগত পরিমাণ হ্রাসের ফলে খাদ্যের পুষ্টি উপাদানেও ঘাটতি দেখা দিচ্ছে, দৃশ্যমান হচ্ছে বাস্তুসংস্থানের অসামঞ্জস্যতা। অন্যদিকে অজ্ঞতার কারণে অধিক মুনাফার আশায় কেউ কেউ ফসলি জমিতে নির্মাণ করছেন বাসস্থান আবার অধিক উৎপাদনের আশায় জমিতে অহেতুক সার-কীটনাশক ব্যবহার করে পুষ্টি উপাদানহীন ফসল ফলানোর চেষ্টা করছেন কেউ কেউ। এভাবেই মানবসৃষ্ট কারণে ধীরে ধীরে ধ্বংস হয়ে যাচ্ছে বৈচিত্র্যে ভরপুর অমূল্য প্রাকৃতিক সম্পদ- মাটি। এই ভয়ংকর ধ্বংসযাত্রার মূল শেকড় তবে কোথায়? অভাব আমাদের জ্ঞানের, সচেতনতার আর সুপরিকল্পনার।

আসুন আমরা সবাই মিলে মৃত্তিকাকে বাঁচানোর দৃঢ় সংকল্প গ্রহণ করি।

©মিশন জিওগ্রাফি ইন্ডিয়া

Content Protection by DMCA.com
এখান থেকে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

মন্তব্য করুন

error: মিশন জিওগ্রাফি ইন্ডিয়া কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত