ভারতের প্রথম স্মার্ট এক্সপ্রেসওয়ে – ইস্টার্ন পেরিফেরাল এক্সপ্রেসওয়ে

ইস্টার্ন পেরিফেরাল এক্সপ্রেসওয়ে

দুটি ভৌগোলিক স্থানের মধ্যে যখন স্থলভাগে রেলপথ ছাড়া বিভিন্ন রকম ছোট বড়, কাঁচা-পাকা সড়কের সাহায্যে পরিবহন ব্যবস্থা বিকশিত হয় তখন তাকে সড়কপথ (পরিবহন) বলে I ভারতে সড়কপথ ব্যবস্থা একটি অন্যতম প্রাচীণ ব্যবস্থা I এর মাধ্যমে ভারতের প্রতিটি প্রান্তিক অঞ্চলের দুয়ারে পৌঁছানো সম্ভব I

স্বাধীনতা পরবর্তী ক্ষেত্রে 1951 সালে ভারতে সড়কপথের দৈর্ঘ ছিল 4 লক্ষ 4 কিঃমিঃ I 1960-61 তে 5,24000 কিঃমিঃ; 1970-71 এ 10,22000 কিঃমিঃ; 1980-81 তে 14,91000 কিঃমিঃ; 1990-91 এ 2327,362 কিঃমিঃ; 2001-02 এ 24,84,344 কিঃমিঃ I 2017 এর 26 সে জানুয়ারি পর্যন্ত ভারতে মোট সড়কপথের দৈর্ঘ ছিল 54,72,144 কিঃমিঃ I স্বধীনতা পরবর্তী কালে ভারতে সড়কপথ নির্মাণ দ্রুত গতিতে এগিয়ে চলেছে I বর্তমানে ভারতে সড়কপথ নির্মাণের হার 27 কিঃমিঃ প্রতি দিন I 1943 সালের নাগপুর পরিকল্পনায় ভারতীয় সড়কপথ ব্যবস্থাকে চার ভাগে ভাগ করা হয় যথা – জাতীয় সড়কপথ, রাজ্য সড়কপথ, জেলা সড়কপথ এবং গ্রাম্য সড়কপথ I এর পর ভারতের পরিবহন ক্ষেত্রে 2002 সালে ছয় লেন যুক্ত এক্সপ্রেস ওয়ে অন্তর্গত হয়, যা মুম্বাই থেকে পুনে পর্যন্ত প্রায় 95 কিঃমিঃ দীর্ঘ I 2018 সালের 27 সে মে ভারতীয় সড়কপথের ইতিহাসে যুক্ত হলো এক উজ্জ্বল মুকুট ‘স্মার্ট এক্সপ্রেসওয়ে’ I

ইস্টার্ন পেরিফেরাল এক্সপ্রেসওয়ে
Image: Eastern Peripheral Expressway

ভারতের সড়কপথ পরিবহন ব্যবস্থায় আমূল পরিবর্তন এনে বর্তমান ভারত সরকার এবং তাঁর সংস্থা National Highway Authority of India (NHAI) ভারতের বুকে প্রথম উন্মোচন করলো দেশের প্রথম স্মার্ট এক্সপ্রেসওয়ে, যা ইস্টার্ন পেরিফেরাল এক্সপ্রেসওয়ে বা ন্যাশনাল এক্সপ্রেসওয়ে-2 (প্রসঙ্গত উল্লেখ্য যে,গুজরাট রাজ্যের নির্মীয়মান 93 কিঃমিঃ দীর্ঘ আহমেদাবাদ – ভাদোদরা এক্সপ্রেসওয়েটি ন্যাশনাল এক্সপ্রেসওয়ে- 1 নামে পরিচিত) I এই এক্সপ্রেসওয়েটি Kundali – Gaziabad – Palwal Express Way বা KGP Express Way নামেও পরিচিত I

135 কিঃমিঃ দীর্ঘ এর সড়কপথটি দিল্লিকে অর্ধ বৃত্তাকারে পূর্ব পার্শ্বে ঘিরে হরিয়ানা ও উত্তর প্রদেশ রাজ্যে বিস্তৃত I হরিয়ানা রাজ্যে এর বিস্তার 45 কিঃমিঃ এবং উত্তর প্রদেশে 90 কিঃমিঃ I 135 কিঃমিঃ দূরত্বে ফরিদাবাদ, গাজিয়াবাদ, বাগপত, গ্রেটার নয়ডা, পালওয়াল এর মতো গুরুত্বপূর্ণ শহরগুলি যুক্ত হয়েছে I হরিয়ানা রাজ্যের কুণ্ডলীতে দিল্লি – কুণ্ডলী সংযোগ কারী NH 1 থেকে নির্গত হয়ে ইহা দিল্লি – গাজিয়াবাদ সংযোগকারী NH 24 এবং দিল্লি – পালওয়াল সংযোগকারী NH 2 এর সাথে যুক্ত I ছয় লেন যুক্ত এই সড়কপথ দিয়ে প্রতিদিন প্রায় দুই লক্ষ যানবাহন চলাচল করতে পারবে I অনুমোদিত গতিবেগ 120 কিঃমিঃ প্রতি ঘন্টা I

ইস্টার্ন পেরিফেরাল এক্সপ্রেসওয়ে
Image: Eastern Peripheral Expressway

Eastern Peripheral Express Way ভারতের প্রথম সর্বাধুনিক এবং সর্বোন্নত সড়কপথ I 2015 সালের 5 ই নভেম্বর বর্তমান প্রধানমন্ত্রী মাননীয় নরেন্দ্র দামোদর ভাই মোদী এই সড়কপথের শিলান্যাস করেন এবং 11 ফেব্রুয়ারী, 2016 থেকে এর নির্মাণ কাজ আরম্ভ হয় I প্রাথমিক পর্বে ভিত্তি স্তরের উপাদান হিসাবে 33% কয়লা চালিত বিদ্যুত উত্পাদন কেন্দ্রের ফ্লাই অ্যাশ দিয়ে মাটি ভরাট করা হয় I পরবর্তী ক্ষেত্রে 1 লক্ষ টন স্টিল এবং 5 লক্ষ টন সিমেন্ট দিয়ে সম্পূর্ণ সড়কপথটির নির্মাণ কার্য সম্পন্ন করা হয় I ছয় লেন যুক্ত এই এক্সপ্রেসওয়েতে 4 টি বৃহৎ ব্রিজ, 46 টি ছোট ব্রিজ, 8 টি সড়ক ওভার ব্রিজ, 221 টি আন্ডার পাস, এবং 7 টি ইন্টার চেঞ্জেস অবস্থিত I রাস্তার পাসে প্রতি 500 মিটারে বৃষ্টি জল সংরক্ষণ ব্যবস্থা গড়ে তোলা হয়েছে I

উভয় পার্শ্বে সর্বসাকুল্যে প্রায় 2.5 লক্ষ উদ্ভিদ রোপণ করা হয়েছে যা এক্সপ্রেসওয়েটিকে ‘Greenfield Project’ এর তকমা দেয় I অন্যদিকে দূষণ মুক্ত পরিবেশ উপস্থাপনে সৌর প্যানেলের স্থাপন করা হয়েছে এই এক্সপ্রেসওয়েতে যা থেকে 8 টি সোলার প্ল্যান্ট মোট 4 মেগা ওয়াট বিদ্যুত উত্পাদনের মাধ্যমে প্রয়োজনীয় চাহিদা পুরন করতে পারবে I এক্সপ্রেসওয়ের প্রান্ত বরাবর 2.5 মিটার চওড়া ফুটপাতেরও ব্যবস্থা রয়েছে I এছাড়া গতি রোধক, গতি সনাক্তকরণ যন্ত্র, টুল ব্যবস্থা, পেট্রোল পাম্প সহ ওয়াশ রুম, হোটেল, গ্যারেজ প্রভৃতি প্রয়োজনীয় ব্যবস্থা উপলব্ধ I এছাড়া এক্সপ্রেসওয়ের উভয় পার্শ্বে ভারতের বিভিন্ন বিষয়ের গুরুত্বপূর্ণ 36 টি প্রতিকৃতি (Replica) স্থাপন করা হয়েছে যা ভারতীয় ভাস্কর্যের দ্যুতিবহ I

ইস্টার্ন পেরিফেরাল এক্সপ্রেসওয়ে
Image: Eastern Peripheral Expressway

11 ফেব্রুয়ারী, 2016 তে কর্ম যজ্ঞ শুরুর সময় এর সম্পূর্ণ নির্মাণের সময়সীমা নির্ধারিত হয় 1,000 দিন; কিন্তু পরবর্তী কালে কেন্দ্রীয় সরকার 500 দিনে প্রকল্প সম্পূর্ণ করার কথা ঘোষণা করে I প্রথম পর্বে 2017 সালের 26 সে জুলাই পর্যন্ত এই কর্মযজ্ঞের 70 % সম্পূর্ণ হয়, দ্বিতীয় পর্বে নভেম্বর 2017 এ 85 % সম্পূর্ণ হয় I এই সময় একটি রায়ে মহামান্য সুপ্রিমকোর্ট 31 সে মে, 2018 এর মধ্যেই এই এক্সপ্রেসওয়েটিকে জাতির উদ্দ্যেশে উত্সর্গ করার নির্দেশ দেন NHAI কে I এবং সেই মতো 27 মে 2018 এ দিল্লি বাগপত থেকে কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী নীতিন গডকরি, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এর উপস্থিতিতে ভারতের বর্তমান প্রধানমন্ত্রী মাননীয় নরেন্দ্র দামোদর ভাই মোদী জাতির উদ্দেশ্যে উৎসর্গ  করেন ভারতের প্রথম ও সর্বাধুনিক বিজ্ঞানসম্মত স্মার্ট এক্সপ্রেসওয়ে – “ইস্টার্ন পেরিফেরাল এক্সপ্রেসওয়ে” I

তথ্যসূত্র :- Zee News, Indian Expressway Wikipedia, Eastern Peripheral Expressway Wikipedia,Times of India, Hindusthan Times & Internet.

—গোপাল মণ্ডল (সহকারী সম্পাদক, মিশন জিওগ্রাফি ইন্ডিয়া)

Content Protection by DMCA.com
এখান থেকে শেয়ার করুন

মন্তব্য করুন

//pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js //pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js //pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js
//pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js
error: মিশন জিওগ্রাফি ইন্ডিয়া কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত