fbpx

ভারতের আঞ্চলিক ভূগোল: লৌহ-ইস্পাত শিল্প (Iron and Steel Industry of India)

স্কুল সার্ভিস ভূগোল

আপনি স্কুল সার্ভিস ভূগোলের জন্য প্রস্তুতি নিচ্ছেন ? আপনার শিক্ষক/শিক্ষিকা হাওয়ার চরম আকাঙ্খা কে বাস্তবায়িত করতে আমরা আপনাকে সুবর্ণ সূযোগ দিচ্ছি। আপনাদের সফলতা সুগম করতে আমরা চালু করেছি বিশেষ ব্যবস্থা যা ডিজিটাল মিডিয়াতে এই প্রথম। আপনি বাড়িতে বসে প্রতি মূহুর্তে আমাদের Guide এর মাধ্যমে নিজের বিষয় চর্চা করে অনায়াসেই সফল হতে পারবেন।

টপিক অনুযায়ী প্রশ্নোত্তর, বিস্তারিত আলোচনা এবং প্রতিনিয়ত অনলাইন মক টেস্টের সুযোগের মধ্য দিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করতে অবশ্যই আমাদের সাথে যুক্ত থাকুন। নির্দিষ্ট নিয়মাবলীর মাধ্যমে নিজেকে নিয়োজিত করে সফলতাকে আলিঙ্গন করুণ। আজ আপনাদের জন্য নিয়ে এসেছি “ভারতের আঞ্চলিক ভূগোলের ৫০টি প্রশ্ন ও উত্তর” (Regional Geography of India)

SLST GEOGRAPHY
আগষ্টের শেষ সপ্তাহে প্রকাশিত হতে চলেছে…
বইটি কেবলমাত্র প্রাইম মেম্বারদের জন্য। যারা প্রাইম মেম্বারশীপ নিয়েছে বা নিবে তাদের Postal Address বইটি parcel করে দেওয়া হবে। প্রাইম মেম্বার মাত্র 500 টাকার বিনিময়ে হ্যান্ড বুকটি সংগ্রহ করতে পারবেন ।

♦ভারতের লৌহ-ইস্পাত শিল্প♦

1. লৌহ-ইস্পাত উৎপাদনে বিশ্বে ভারতের স্থান কিরূপ ?
উঃ 2018 এর তথ্য অনুযায়ী লৌহ-ইস্পাত উৎপাদনে বিশ্বে ভারতের স্থান দ্বিতীয় (প্রথম চীন; উৎপাদন :- 928 মিলিয়ন মেট্রিক টন) । World Steel Association 2019 এর তথ্য অনুযায়ী ভারত বর্তমানে 106.5 মিলিয়ন মেট্রিক টন লোহ-ইস্পাত উৎপাদনে সক্ষম ।

2. ভারতে মূলতঃ কয় প্রকার লৌহ-ইস্পাত শিল্প রয়েছে ?
উঃ দুই প্রকার; যথাঃ Major steel plants (50 টির অধিক) এবং Mini steel plants (প্রায় 650 টি) ।

3. ভারত স্পঞ্জ আয়রন উৎপাদনে বিশ্বে কত তম ?
উঃ ভারত স্পঞ্জ আয়রন উৎপাদনে বিশ্বে প্রথম স্থান অধিকার করে, ভারতে বিশ্বের 20 শতাংশ স্পঞ্জ আয়রন উৎপাদিত হয় ।

4. ভারতে মাথাপিছু ইস্পাত ব্যবহারের পরিমান কত ?
উঃ ভারতে মাথাপিছু ইস্পাত ব্যবহারের পরিমান 69 কেজি । মাথাপিছু ইস্পাত ব্যবহারে ভারত বিশ্বে চীন ও আমেরিকা যুক্তরাষ্ট্রের পর তৃতীয় স্থান অধিকার করে ।

5. কোন সময় থেকে ভারতের লোহ-ইস্পাত শিল্পে 100% Foreign Direct Investment (FDI) এর সূচনা হয় ?
উঃ National Steel Policy 2017 অনুযায়ী ভারত সরকার লোহ-ইস্পাত শিল্পে 100% Foreign Direct Investment (FDI) এর সূচনা করে ।

6. ভারতের কোন রাজ্য স্টিল উৎপাদনে প্রথম স্থান অধিকার করে ?
উঃ বাৎসরিক প্রায় 18 মিলিয়ন টন ইস্পাত উৎপাদন করে ওড়িশা ভারতে প্রথম স্থান অধিকার করে । এখানকার রৌরকেল্লা, ঝারসুগুডা, কলিঙ্গ নগর, ধেনকানাল কেন্দ্র গুলো থেকে মূলতঃ অধিক ইস্পাত উৎপাদন করা হয় । যার বাৎসরিক পরিমান প্রায় 12 মিলিয়ন টন ।

7. ভারতে কোন সময় পর্যন্ত লোহ-ইস্পাত শিল্প লাইসেন্স বিহীন ও নিয়ন্ত্রণ মুক্ত ছিল ?
উঃ যথাক্রমে 1991 ও 1992 পর্যন্ত ।

8. কোন সময় ভারতে লোহ-ইস্পাত শিল্পের সূচনা হয় ?
উঃ ভারতে 1830 সালে জোশিয়া মার্শাল হিথ, ইস্ট ইন্ডিয়া কোম্পানির অর্থ সহযোগিতায় পোর্টনোভা তে আধুনিক ধারায় লোহ-ইস্পাত কেন্দ্র গড়ে ওঠে । পরবর্তী ক্ষেত্রে 1833 এ উত্তর অর্কটে এবং 1853 সালে পাল্লামে আরো দুটি কেন্দ্র গড়ে ওঠে । 1867 সালে ঐ কারখানাগুলি সম্পূর্ণ রূপে বন্ধ করে দেওয়া হয় ।

9. কোথায় কখন ভারতের সফল লোহ-ইস্পাত কারখানা গড়ে ওঠে ?
উঃ 1870-74 সালে পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার কুলটি তে James Erskine এর প্রচেস্টায় Bengal Iron Works দ্বারা ভারতের প্রথম সফল লোহ-ইস্পাত কারখানা গড়ে ওঠে ।

10. ভারতের বৃহত্তম লোহ-ইস্পাত শিল্প কোনটি ?
উঃ ভারতের বৃহত্তম লোহ-ইস্পাত শিল্পটি হলো টাটা আয়রন এণ্ড স্টিল কোম্পানি (Tata Iron and Steel Company – TISCO) শিল্প ক্ষেত্রটি 1907 সালে জামসেদজী টাটার উদ্যোগে তৎকালীন বিহার এবং বর্তমান ঝাড়খণ্ড রাজ্যের সিংভূম জেলার জামসেদপুরে (সাকচি) তে খরকাই ও সুবর্ণ রেখা নদীর সঙ্গমস্থলে বেসরকারি ভাবে গড়ে ওঠে ।

11. TISCO শিল্প সংস্থার প্রধান উৎপাদিত দ্রব্য কিকি ?
উঃ TISCO শিল্প সংস্থার প্রধান উৎপাদিত দ্রব্যগুলি হলো :- i. পিগ লোহ থেকে এসিড ইস্পাত, ii. কঠিন স্টিল, iii. সংকর ইস্পাত এবং iv. পিগ আয়রন ইত্যাদি ।

12. TISCO শিল্প সংস্থার উৎপাদন ক্ষমতা কিরূপ ?
উঃ বর্তমানে টাটা আয়রন এণ্ড স্টিল কোম্পানির বার্ষিক উৎপাদন ক্ষমতা প্রায় 27 মিলিয়ন টন । টাটা তার উৎপাদন ক্ষমতা বাড়িয়ে 2025 পর্যন্ত 30 মিলিয়ন টনে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা রেখেছে ।

13. বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ভৌগোলিকভাবে বৈচিত্র্যময় বিন্যস্ত ইস্পাত উৎপাদন সংস্থার নাম কি ?
উঃ টাটা আয়রন এণ্ড স্টিল কোম্পানি, কোম্পানিটি পাঁচটি মহাদেশের প্রায় 50 টি দেশে ছড়িয়ে রয়েছে ।

14. Indian Iron and Steel Company, Burnpur (IISCO) কখন স্থাপিত হয় ?
উঃ Indian Iron and Steel Company 1918 সালে Martin Burn group এর প্রচেস্টায় পশ্চিমবঙ্গের বর্ধমান (বর্তমান পশ্চিম বর্ধমান) জেলার বার্নপুর-কুলটি-হীরাপুর অঞ্চলে বেসরকারি ভাবে গড়ে ওঠে । বর্তমানে এটি (1972 সালের জুলাই থেকে) SAIL নামক রাষ্ট্রায়ত্ত সংস্থার অধীন পরিচালিত হয় ।

15. IISCO এর উৎপাদন ক্ষমতা কিরূপ ?
উঃ SAIL এর (4 March, 2017) তথ্য অনুযায়ী বর্তমানে IISCO এর উৎপাদন ক্ষমতা প্রায় বাৎসরিক 2.5 মিলিয়ন টন ।

16. Steel Authority of India Limited (SAIL) কখন গঠিত হয় ?
উঃ ভারতের প্রথম এবং বিশ্বের দ্বিতীয় স্থানাধিকারী লোহ-ইস্পাত উৎপাদক সংস্থা Steel Authority of India Limited এর আত্মপ্রকাশ ঘটে 1973 সালের 24 শে জানুয়ারি । এর পূর্বে সংস্থাটি Hindustan Steel Limited নামে অভিহিত হতো যা স্থাপিত হয়েছিল 1954 সালের 19 শে জানুয়ারি । সংস্থাটির বর্তমান চেয়ারম্যান অনীল কুমার চৌধুরী ।

17. Hindusthan Steel Limited (Rourkella) কখন স্থাপিত হয় ?
উঃ ওড়িশার সুন্দরগড় জেলার কোলকাতা-নাগপুর রেল লাইন বরাবর রৌরকেল্লায় দ্বিতীয় পঞ্চবার্ষিকী পরিকল্পনা কালে 1959 সালে জার্মানির ফার্ম, ক্রুপস ও ডেমাগ কোম্পানির কারিগরী সহায়তায় সরকারী উদ্যোগে ব্রাহ্মণী নদীর বাম তীরে লোহ-ইস্পাত শিল্পটি গড়ে ওঠে ।

18. Hindusthan Steel Limited (Durgapur Steel Plant) কখন স্থাপিত হয় ?
উঃ পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার দুর্গাপুরে দামোদর নদের উভয় তীরে দ্বিতীয় পঞ্চবার্ষিকী পরিকল্পনা কালে যুক্তরাষ্ট্রের আর্থিক এবং ব্রিটিশ কারিগরী সহায়তায় কলকাতার 190 কিঃমিঃ উঃ-পশ্চিমে সরকারী ভাবে Durgapur Steel Plant স্থাপিত হয় । কেন্দ্রটি 1956 সালে গড়ে ওঠে এবং 1962 থেকে উৎপাদন আরম্ভ করে ।

19. Visveswaraya Iron and Steel Limited, Bhadrabati (VISL) কখন স্থাপিত হয় ?
উঃ কর্নাটক রাজ্যের সিমোগা জেলার মহীশুরে ভদ্রা নদীর তীরে ভদ্রাবতীতে 1923 সালে যুক্তরাষ্ট্রের M/So Peri and Marshall Com. র তত্বাবধানে মহীশুর আয়রন এণ্ড স্টিল লিমিটেড নামে গড়ে ওঠে ।
পরে ইঞ্জিনিয়ার ডঃ বিশ্বেস্বরাইয়ার নামে কারখানাটির নামকরণ করা হয় Visveswaraya Iron and Steel Limited. 1962 সালে কারখানাটির দ্বায়িত্বভার ভারত সরকার গ্রহণ করে ।

20. Bhilai Steel Plant (BSP) কখন স্থাপিত হয় ?
উঃ দ্বিতীয় পঞ্চবার্ষিকী পরিকল্পনাকালে ছত্তিশগড় রাজ্যের দুর্গ জেলায় ভিলাই তে দক্ষিণ-পূর্ব রেলের কলকাতা-মুম্বাই লাইন এবং জাতীয় সড়কপথের উপর রাশিয়ান কারিগরী এবং আর্থিক সহায়তায় সরকারী উদ্যোগে ভারতের বৃহত্তম এবং এশিয়ার তৃতীয় বৃহত্তম লোহ-ইস্পাত শিল্প রূপে ভিলাই কেন্দ্র গড়ে ওঠে ।

21. Bokaro Steel Limited, Bokaro (BSL) কখন স্থাপিত হয় ?
উঃ তৎকালীন বিহারের বোকারো ও দামোদর নদীর মিলন স্থলে (বর্তমানে) ঝাড়খণ্ড রাজ্যের হাজারীবাগ জেলার বোকারোতে চতুর্থ পঞ্চবার্ষিকী পরিকল্পনায় সোভিয়েত ইউনিয়নের সহযোগিতায় সরকারী উদ্যোগে গড়ে ওঠে এবং অক্টোবর 1972 থেকে উৎপাদন আরম্ভ করে ।

22. Salem Steel Plant, Salem (SSP) কখন স্থাপিত হয় ?
উঃ চতুর্থ পঞ্চবার্ষিকী পরিকল্পনাকালে দেশের ইস্পাত বলয়ের বাইরে রাস্ট্রায়ত্ব ক্ষেত্রে তামিলনাড়ুর সালেমে সালেম স্টিল প্লান্ট গড়ে ওঠে । কেন্দ্রটি 1982 এর মার্চ থেকে উৎপাদন আরম্ভ করে ।

23. Valacharabhu Steel Plant, Bishakhapattanam (VSP) কখন স্থাপিত হয় ?
উঃ অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমে বিশাখাপত্তনম সমুদ্র বন্দরকে কেন্দ্র করে সোভিয়েত ইউনিয়নের তিয়াই প্রোমেক্সপোর্ট কোম্পানির কারিগরী সহায়তায় চতুর্থ পরিকল্পনা কালে (1972) এর ভিত্তিপ্রস্তর স্থাপিত হয় এবং অষ্টম পরিকল্পনা কালে 1992 এ জাতির উদ্দ্যেশ্যে উন্মোচন করা হয় । কারখানাটি 1993-94 থেকে সম্পূর্ণ উৎপাদন আরম্ভ করে ।

24. Vijaynagar Steel Plant : Jindal Vijaynagar Steel Limited (JVSL) কখন স্থাপিত হয় ?
উঃ কর্নাটকের বেলারী জেলার তুঙ্গভদ্রা জলাধারের দক্ষিণে হসপেটের কাছে টার্নাগলে জিন্দাল গোষ্ঠীর তত্বাবধানে 1971 সালে কেন্দ্রটি স্থাপিত হয় ।

25. ভারতের পাবলিক সেক্টরে প্রথম সংযুক্ত ইস্পাত শিল্প কেন্দ্রটির নাম কি ?
উঃ HSL এর Rourkela Steel Plant (RSP) ভারতের পাবলিক সেক্টরে প্রথম সংযুক্ত ইস্পাত শিল্প কেন্দ্র ।

♦SLST GEOGRAPHY STUDY MATERIAL♦

26. SAIL এর অন্তর্গত integrated steel plants গুলি কিকি ?
উঃ SAIL এর অন্তর্গত integrated steel plants গুলি হলো :- Bhilai (Chattisgarh), Rourkela (Orissa), Durgapur (West Bengal), Bokaro (Jharkhand) এবং Burnpur (West Bengal).

27. SAIL এর অন্তর্গত তিনটি Alloy Steels Plants কিকি ?
উঃ SAIL এর অন্তর্গত তিনটি Alloy Steels Plants হলো :- Alloy Steels Plant at Durgapur (West Bengal), Salem Steel Plant at Salem (Tamil Nadu) এবং Visvesvaraya Iron and Steel Plant at Bhadravati (Karnataka)

28. SAIL এর অন্তর্গত প্রধান সংস্থাগুলি কিকি ?
উঃ লোহ-ইস্পাত শিল্পের উন্নতি সহ আনুষঙ্গিক বিষয়ক তত্বাবধানের জন্য SAIL এর 7 টি কেন্দ্রীয় সংস্থা কাজ করে থাকে; এগুলি হলো A. Research and Development Centre for Iron and Steel (RDCIS), B. Centre for Engineering and Technology (CET), C. Management Training Institute (MTI), D. Central Coal Supply Organisation (CCSO), E. Raw Materials Division (RMD), F. Environment Management Division (EMD) এবং G. Maharashtra Elektrosmelt Ltd.

29. Research and Development Centre for Iron and Steel (RDCIS) কখন স্থাপিত হয় ?
উঃ SAIL দ্বারা 1972 সালে RDCIS স্থাপিত হয় । এর সদরদপ্তর ঝাড়খণ্ডের রাঁচি তে অবস্থিত ।

30. SAIL অধীনস্থ Centre for Engineering and Technology (CET) কখন স্থাপিত হয় ?
উঃ 1982 সালে, সংস্থাটির সদরদপ্তর রাঁচি তে অবস্থিত ।

31. SAIL অধীনস্থ Central Coal Supply Organisation (CCSO) এর সদরদপ্তর কোথায় অবস্থিত ?
উঃ ঝাড়খণ্ডের ধনবাদে ।

32. SAIL অধীনস্থ Environment Management Division (EMD) এর সদরদপ্তর কোথায় অবস্থিত ?
উঃ পশ্চিমবঙ্গের কলকাতায় ।

33. ভারতের প্রথম স্পঞ্জ আয়রন কারখানা কোথায় স্থাপিত হয় ?
উঃ 1981 সালে অন্ধ্রপ্রদেশের কোঠাগুদামের নিকট পালভানছা তে বেসরকারী ক্ষেত্রে .The Sponge Iron India Limited নামক কারখানা টি গড়ে ওঠে ।

34. ভারতের কোন রাজ্যে সর্বাধিক সংখ্যক স্পঞ্জ আয়রন কারখানা গড়ে উঠেছে ?
উঃ সর্বাধিক সংখ্যক স্পঞ্জ আয়রন কারখানা গড়ে উঠেছে ওড়িশা তে । এখানে 107 টি স্পঞ্জ আয়রন কারখানা অবস্থিত যার মধ্যে সর্বাধিক সংখ্যক (47 টি) কারখানা গড়ে উঠেছে Sundergarh জেলায় । এছাড়া অন্যান্য জেলার মধ্যে Keonjhar (20), Jharsuguda (13), sambalpur (10), Jajpur (5), Dhenkanal (4), Cuttack (4), Angul (3) and Mayurbhanja (1) স্পঞ্জ আয়রন শিল্পের বিকাশ ঘটেছে ।

35. ভারতের প্রথম সমুদ্র উপকূলবর্তী সমন্বিত স্টিল প্ল্যান্ট কোনটি ?
উঃ Rashtriya Ispat Nigam Limited- Visakhapatnam Steel Plant ভারতের প্রথম সমুদ্র উপকূলবর্তী সমন্বিত স্টিল প্ল্যান্ট । এটি স্থাপিত হয় 1982 সালে ।

36. কোন সময় SAIL মহারত্ন সংস্থা হিসাবে বিবেচিত হয় ?
উঃ 2010 সালের 19 শে মে ভারত সরকার SAIL সহ চারটি সংস্থা কে মহারত্ন সংস্থা হিসাবে সম্মানিত করে । অন্যান্য সংস্থা গুলি হলো Indian Oil Corporation Limited, NTPC Limited এবং Oil & Natural Gas Corporation Limited.

37. ভারতের বৃহত্তম একক স্থানিক (single location) Greenfield Steel Project টি কোথায় অবস্থিত ?
উঃ ওড়িশার জজপুর জেলার কলিঙ্গ নগরে 2200 একর জমির উপর বাৎসরিক 6 মিলিয়ন টন উৎপাদনক্ষম বৃহত্তম Greenfield Steel Project টি অবস্থিত । এটি গঠন করে টাটা গোষ্ঠী ।

38. Greenfield Site বলতে কি বোঝায় ?
উঃ Greenfield Site বলতে বোঝায় সেই ভৌগোলিক ক্ষেত্রকে যা সম্ভাবনাপূর্ণ হলেও বিভিন্ন কারণে কারখানা স্থাপন বা বাণিজ্যিক বিকাশের দিক থেকে অবিকশিত অবস্থায় রয়ছে । যেমনঃ পশ্চিমবঙ্গের হুগলি জেলার সিঙ্গুর ।

39. SAIL কোন কোন রাজ্যে Greenfield Steel Project স্থাপনের প্রস্তাব করেছে ?
উঃ SAIL, RINL এবং NMDC সম্মিলিতভাবে ছত্তীসগঢ়ের বাস্তারে, ঝাড়খণ্ডের চিরিয়া, ওড়িশার কেওনঝড় এবং কর্নাটকে এই চারটি রাজ্যে 24 মিলিয়ন টন ইস্পাত উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে চারটি Greenfield Steel Project স্থাপনের প্রস্তাব করেছে ।

40. কোন সংস্থা প্রথম ভারতে Alloy Steel Plant এর সূচনা করে ?
উঃ 1965 সালের জানুয়ারী তে Hindustan Steel Limited (বর্তমানে SAIL) দুর্গাপুরে ভারতের প্রথম Alloy Steel Plant এর সূচনা করে ।

41. ক্ষুদ্র ইস্পাত শিল্প (Mini Steel Plant) বলতে কি বোঝায় ?
উঃ যেসব ইস্পাত কারখানায় বৈদুতিন চুল্লির সাহায্যে 10 হাজার টন থেকে 5 লক্ষ টন পর্যন্ত ইস্পাত উৎপাদন করা হয় সেসব কারখানা মিনি স্টিল প্লান্ট হিসাবে বিবেচিত হয় ।

42. ভারতে বর্তমানে ক্ষুদ্র ইস্পাত শিল্প সংখ্যা কত ?
উঃ 216 টির বেশি ।

43. ভারতের কত মোট উৎপাদনের কত শতাংশ উৎপাদন ক্ষুদ্র ইস্পাত শিল্প থেকে আসে ?
উঃ ভারতের এক তৃতীয়াংশ ইস্পাত উৎপাদিত হয় ক্ষুদ্র ইস্পাত শিল্প গুলি থেকে, যার বাৎসরিক পরিমান প্রায় 12 মিলিয়ন টন ।

44. ভারতের প্রথম সারির পাঁচটি ক্ষুদ্র ইস্পাত শিল্পের নাম লিখুন ।
উঃ ভারতের প্রথম সারির পাঁচটি ক্ষুদ্র ইস্পাত শিল্প হল :- A. কর্নাটকের The Vyasankere Plant of Sandur Manganese and Iron Ore Limited. B. মুম্বইয়ের The Mukund Iron and Steel Company, C. হাওড়ার The National Iron and Steel Company and Guest Keen Williams, D. বিশাখাপত্তনমের The Andhra Steel Corporation এবং E. গোয়ার The Goa Dempo Pvt. Ltd. & The Salegaonkar Pvt. Ltd.

45. Essar Steel কোথায় গ্যাস ভিত্তিক স্পঞ্জ আয়রন কারখানা গড়ে তুলেছে ?
উঃ গুজরাটের হাজিরা তে ।

46. মধ্য ভারতের প্রধান ইস্পাত কেন্দ্রটির নাম কি ?
উঃ ভিলাই স্টিল প্ল্যান্ট । দক্ষিণ ভারতের প্রধান ইস্পাত কেন্দ্রটির নাম কর্নাটকের Visveswaraya Iron and Steel Limited, Bhadrabati (VISL).

47. “সমস্ত শিল্পের মেরুদণ্ড” কোন শিল্পকে বলা হয় ?
উঃ লোহ-ইস্পাত শিল্পকে ।

48. কোন শিল্পাঞ্চলকে ভারতের রুঢ় হিসাবে অভিহিত করা হয় ?
উঃ দুর্গাপুর শিল্পাঞ্চল কে ।

49. কোন পঞ্চবার্ষিকী পরিকল্পনায় সর্বপ্রথম লোহ-ইস্পাত শিল্পকে বেসরকারী করণের উদ্যোগ নেওয়া হয় ?
উঃ নবম পঞ্চবার্ষিকী পরিকল্পনা কালে (1997-2002) ।

50. ভারতীয় ইস্পাতের উৎপাদন ব্যয় আন্তর্জাতিক ক্ষেত্র অপেক্ষা কত শতাংশ বেশী ?
উঃ প্রায় 160 শতাংশ ।

  • “ভারতের লৌহ-ইস্পাত শিল্প (Iron and Steel Industry of India)-এর ৫০টি প্রশ্ন ও উত্তর”: Download PDF

©মিশন জিওগ্রাফি ইন্ডিয়া।

SLST GEOGRAPHY ONLINE COACHING

মিশন জিওগ্রাফি ইন্ডিয়ার সাথে থেকে এখন SLST GEOGRAPHY এর প্রস্তুতি খুব সহজ। আপনি যেকোন জায়গা থেকেই পরবর্তী পরীক্ষার জন্য প্রস্তুতি পর্ব চালিয়ে যেতে পারবেন। কর্মস্থল হোক বা গৃহে, বন্ধুদের সাথে আড্ডায় বা নিরালায় যেকোনো সময় আপনি নিজের ডিভাইস থেকে নিরবিচ্ছিন্নভাবে ইচ্ছামতো পড়াশুনো করে নিজেকে প্রস্তুত করতে যুক্ত হয়ে যান “MGI SLST GEOGRAPHY ONLINE COACHING” এ।

অনলাইনে কোচিং নেওয়ার জন্য এখানে ক্লিক করুনঃ Click Here

♦যে যে সুবিধা পাবেন সেগুলো হলোঃ

1. প্রতিটি টপিক থেকে গুরুত্বপূর্ণ প্রশ্নত্তোর নিয়মিত পাবেন যা আপনি সপ্তাহ ধরে আয়ত্ব করে রবিবার মক টেস্টের মাধ্যমে নিজেকে ঝালিয়ে নিতে পারবেন।

2. সম্পূর্ণ কোর্সে আপনি 10,000 এর অধিক গুরুত্বপূর্ণ প্রশ্নত্তোর পাবেন যা আপনাকে SLST GEOGRAPHY এর প্রস্তুতিতে সম্পূর্ণ রূপে সাহায্য করবে।

3. প্রতি মুহুর্তে আমাদের Guidance এর মধ্যে থেকে আপনি আপনার প্রস্তুতি চালিয়ে যেতে পারবেন।

4. এক বছরের জন্য সম্পূর্ণ বিনামূল্যে অনলাইন মক টেস্টের সুবিধা পাবেন ইত্যাদি ইত্যাদি।

♦MGI E-BOOKS STORE♦

SLST GEOGRAPHY

♦”SLST GEOGRAPHY E-BOOK” টি নেওয়ার জন্য এখানে ক্লিক করুনঃ Click Here

♦SLST GEOGRAPHY STUDY MATERIAL♦

Content Protection by DMCA.com
এখান থেকে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

মন্তব্য করুন

error: মিশন জিওগ্রাফি ইন্ডিয়া কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত