fbpx

আজ ২৯শে জুলাই, বিশ্ব বাঘ দিবস (Global Tiger Day 2019)

বিশ্ব বাঘ দিবস
বিশ্ব বাঘ দিবস

চিত্র: রয়েল বেঙ্গল টাইগার

সর্বশেষ শুমারি অনুসারে, বিশ্বের মধ্যে বাঘ সংরক্ষণে ভারত বর্তমানে প্রথম স্থান অধিকার করেছে।

বাঘ ভারতের জাতীয় পশু হওয়ার কারণে বিশ্ব বাঘ দিবসের মহত্ব এখানে বেশী।

আনুষ্ঠানিক নাম বিশ্ব বাঘ দিবস
অন্য নাম আন্তর্জাতিক বাঘ দিবস, International Tiger Day, Gobal Tiger Day
পালনকারী সকল দেশ
তাৎপর্য বাঘ সংরক্ষণ সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি
শুরু জুলাই ২৯, ২০১০
তারিখ জুলাই ২৯
সংঘটন বার্ষিক
সম্পর্কিত জীবজগৎ, আন্তর্জাতিক দিবসআজকের দিনে

আজ ২৯ শে জুলাই, বিশ্ব বাঘ দিবস (Global Tiger Day)। প্রতিবছর ২৯ শে জুলাই দিনটি বাঘ সংরক্ষণ সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে ‘বিশ্ব বাঘ দিবস’ বা ‘আন্তর্জাতিক বাঘ দিবস’ (International Tiger Day) রূপে পালন করা হয়। বাঘ ভারতের জাতীয় পশু হওয়ার কারণে এই দিবসের মহত্ব এখানে বেশী। সর্বশেষ শুমারি অনুসারে, বিশ্বের মধ্যে বাঘ সংরক্ষণে ভারত বর্তমানে প্রথম স্থান অধিকার করেছে।

বিশ্ব বাঘ দিবস
বিশ্ব বাঘ দিবস

২০১০ সালে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহরে বিশ্ব বাঘ সম্মেলন (টাইগার সামিট)-এ বিশ্ব বাঘ দিবস পালনের পরিকল্পনা গৃহীত হয়। বিশ্বে ভয়াবহভাবে বাঘের সংখ্যা কমে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করে এই সম্মেলন থেকে প্রতি বছর এই দিনে আন্তর্জাতিক বাঘ দিবস পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বিশ্বের বহু প্রাণী সংরক্ষণ প্রতিষ্ঠান বাঘ সুরক্ষায় কাজ করছে এবং এ লক্ষ্য অর্জনে প্রয়োজনীয় তহবিল সংগ্রহ করছে। আন্তর্জাতিক বাঘ দিবস পালনের প্রধান লক্ষ্য হচ্ছে বাঘের সুরক্ষা ব্যবস্থার উন্নয়ন ও এর আবাসস্থল বৃদ্ধিকল্পে জনসাধারণকে উদ্বুদ্ধ করা এবং এই বাঘ রক্ষার আন্দোলনে জনসচেতনতা বৃদ্ধি করা।

বিশ্ব বাঘ দিবস
Image: Change in tiger counts in some States and Reserves

WWF এর তথ্য অনুসারে, বর্তমানে সারা পৃথিবীর অরণ্যে মাত্র ৩৯০০+ বাঘ রয়েছে। পৃথিবীর সর্বাধিক সংখ্যক বাঘ রয়েছে ভারতে। বিশ শতকের শুরুর সময় থেকে সারা পৃথিবীর মোট বন্য বাঘের ৯৫% বিলুপ্ত হয়েছে। বাঘ রয়েছে বিশ্বের এমন ১৩টি দেশ ভারত, বাংলাদেশ, ইন্দোনেশিয়া, চীন, ভুটান, নেপাল, মায়ানমার, থাইল্যান্ড, মালয়েশিয়া, কম্বোডিয়া, লাওস, ভিয়েতনাম ও রাশিয়াতে বাঘ দিবস পালিত হয়। উল্লেখ্য, ভারত ও বাংলাদেশের জাতীয় পশু হল বাঘ (রয়েল বেঙ্গল টাইগার)।

-মিশন জিওগ্রাফি ইন্ডিয়া।

Content Protection by DMCA.com
এখান থেকে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

মন্তব্য করুন

error: মিশন জিওগ্রাফি ইন্ডিয়া কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত