SLST GEOGRAPHY PRIME ONLINE MOCK TEST: BIO GEOGRAPHY
SLST GEOGRAPHY PRIME ONLINE MOCK TEST
♦BIO GEOGRAPHY♦
আপনি স্কুল সার্ভিস ভূগোলের জন্য প্রস্তুতি নিচ্ছেন ? আপনার শিক্ষক/শিক্ষিকা হাওয়ার চরম আকাঙ্খা কে বাস্তবায়িত করতে আমরা আপনাকে সুবর্ণ সূযোগ দিচ্ছি। আপনাদের সফলতা সুগম করতে আমরা চালু করেছি বিশেষ ব্যবস্থা যা ডিজিটাল মিডিয়াতে এই প্রথম। আপনি বাড়িতে বসে প্রতি মূহুর্তে আমাদের Guide এর মাধ্যমে নিজের বিষয় চর্চা করে অনায়াসেই সফল হতে পারবেন।
টপিক অনুযায়ী প্রশ্নোত্তর, বিস্তারিত আলোচনা এবং প্রতিনিয়ত অনলাইন মক টেস্টের সুযোগের মধ্য দিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করতে অবশ্যই আমাদের সাথে যুক্ত থাকুন। নির্দিষ্ট নিয়মাবলীর মাধ্যমে নিজেকে নিয়োজিত করে সফলতাকে আলিঙ্গন করুণ।
মক টেস্টের নিয়মাবলী
শুরু করবেন কিভাবে?- মক টেস্টের জন্য এই পেজে এসে নীচে দেওয়া ‘Start Quiz’ বোতামে ক্লিক করে মক টেস্ট শুরু করুন। কিন্তু তার আগে জেনে নিন নিম্নলিখিত কিছু গুরুত্বপূর্ণ বিষয়-
প্রশ্ন সংখ্যাঃ প্রশ্ন মোট 30 টি থাকবে এবং চারটি করে অপশন দেওয়া থাকবে। আপনাকে যে কোনো একটি বেছে নিতে হবে। (দুটি বা তার বেশি সংখ্যক উত্তর দিলে ওই প্রশ্নটি বাতিল বলে ধরে নেওয়া হবে)।
প্রশ্ন মানঃ প্রতিটি প্রশ্নের জন্যে এক নম্বর করে আপনি পাবেন। 30 টি প্রশ্নের জন্য 30 নম্বর। অর্থাৎ সর্বোমোট 30 নম্বরের জন্য আপনি এই মক টেস্ট দিচ্ছেন।
মক টেস্টের সময়ঃ 30 টি প্রশ্নের উত্তর করার জন্য আপনি 30 মিনিট সময় পাবেন। এর মধ্যে আপনাকে সকল প্রশ্নের উত্তর দিয়ে দিতে হবে।
সর্বোশেষ পর্যায়ে সকল প্রশ্নের উত্তর দেওয়ার পর আপনি ‘Finish Exam’ বোতামে ক্লিক করে আপনার প্রাপ্ত নম্বর জেনে নিতে পারেন।
এরপর যদি আপনি প্রশ্নগুলির উত্তর জানতে চান তাহলে ‘View Question’ বোতামে ক্লিক করে সকল প্রশ্নের উত্তর একসাথে দেখে নিতে পারবেন।
বিশেষ ঘোষণাঃ MGI SLST GEOGRAPHY PRIME ONLINE MOCK TEST কেবলমাত্র PRIME MEMBER দের জন্য। যারা আমাদের ওয়েবসাইটে Registration করেছেন তারা কেবলমাত্র এই মকটেস্ট দিতে পারবেন।
বিঃ দ্রঃ- আমাদের উদ্যোগ ভালো লাগলে আপনার বন্ধু/বান্ধবীদের সাথে অবশ্যই শেয়ার করবেন। বিস্তারিত জানতে আমাদের ফেসবুক পেজ দেখুন।
Quiz-summary
0 of 30 questions completed
Questions:
- 1
- 2
- 3
- 4
- 5
- 6
- 7
- 8
- 9
- 10
- 11
- 12
- 13
- 14
- 15
- 16
- 17
- 18
- 19
- 20
- 21
- 22
- 23
- 24
- 25
- 26
- 27
- 28
- 29
- 30
Information
SLST GEOGRAPHY PRIME ONLINE MOCK TEST
Topic: BIO-GEOGRAPHY
Mock Test-5
Total Questions: 30
Total Point: 30
Time: 30min
Question Type: MCQ
You have already completed the quiz before. Hence you can not start it again.
Quiz is loading...
You must sign in or sign up to start the quiz.
You have to finish following quiz, to start this quiz:
Results
0 of 30 questions answered correctly
Your time:
Time has elapsed
You have reached 0 of 0 points, (0)
Average score |
|
Your score |
|
Categories
- Not categorized 0%
Pos. | Name | Entered on | Points | Result |
---|---|---|---|---|
Table is loading | ||||
No data available | ||||
- 1
- 2
- 3
- 4
- 5
- 6
- 7
- 8
- 9
- 10
- 11
- 12
- 13
- 14
- 15
- 16
- 17
- 18
- 19
- 20
- 21
- 22
- 23
- 24
- 25
- 26
- 27
- 28
- 29
- 30
- Answered
- Review
-
Question 1 of 30
1. Question
1 points‘প্রতি 10 ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রা বৃদ্ধিতে রাসায়নিক বিক্রিয়ার হার প্রায় দ্বিগুণ বৃদ্ধি পায়’ – মৃত্তিকা সৃষ্টিতে তাপমাত্রার গুরুত্ব সম্পর্কে তথ্যটি প্রদান করেন –
Correct
Note :- ডাচ পদার্থ রসায়নবিদ Jacobus Henricus van ‘t Hoff 1884 সালে প্রকাশিত তার “Études de Dynamique chimique (“Studies in Chemical Dynamics”) গবেষণাপত্রে ইহা ব্যক্ত করেন I জার্মান আমেরিকান মাটি বিশেষজ্ঞ Eugene Woldemar Hilgard বিভিন্ন প্রকার মৃত্তিকার জনক শিলা, জলবায়ু ও স্বাভাবিক উদ্ভিদের মধ্যবর্তী সম্পর্ক সমন্ধে ধারণা দেন 1860 সালে I জার্মান মৃত্তিকা বিজ্ঞানী Friedrich Albert Fallou মৃত্তিকার চারিত্রিক বৈশিষ্টের ভিত্তিতে মৃত্তিকা পরিলেখের গঠন বর্ণন করেন 1857 সালে I রাশিয়ান মৃত্তিকা বিজ্ঞানী Vasily Vasilyevich Dokuchaev মাটির প্রক্রিয়াকরণের মধ্যে ভৌগোলিক বৈচিত্রগুলি শুধুমাত্র ভূতাত্ত্বিক কারণ (জনক শিলা) এর সাথে সম্পর্কিত নয়, বরঞ্চ জলবায়ু এবং ভূমিরূপ বিষয়গুলিও সম্পর্কিত, এবং সময় স্বাপেক্ষ এই ধারণার বিকাশ ঘটান I
Incorrect
Note :- ডাচ পদার্থ রসায়নবিদ Jacobus Henricus van ‘t Hoff 1884 সালে প্রকাশিত তার “Études de Dynamique chimique (“Studies in Chemical Dynamics”) গবেষণাপত্রে ইহা ব্যক্ত করেন I জার্মান আমেরিকান মাটি বিশেষজ্ঞ Eugene Woldemar Hilgard বিভিন্ন প্রকার মৃত্তিকার জনক শিলা, জলবায়ু ও স্বাভাবিক উদ্ভিদের মধ্যবর্তী সম্পর্ক সমন্ধে ধারণা দেন 1860 সালে I জার্মান মৃত্তিকা বিজ্ঞানী Friedrich Albert Fallou মৃত্তিকার চারিত্রিক বৈশিষ্টের ভিত্তিতে মৃত্তিকা পরিলেখের গঠন বর্ণন করেন 1857 সালে I রাশিয়ান মৃত্তিকা বিজ্ঞানী Vasily Vasilyevich Dokuchaev মাটির প্রক্রিয়াকরণের মধ্যে ভৌগোলিক বৈচিত্রগুলি শুধুমাত্র ভূতাত্ত্বিক কারণ (জনক শিলা) এর সাথে সম্পর্কিত নয়, বরঞ্চ জলবায়ু এবং ভূমিরূপ বিষয়গুলিও সম্পর্কিত, এবং সময় স্বাপেক্ষ এই ধারণার বিকাশ ঘটান I
-
Question 2 of 30
2. Question
1 pointsজনক শিলা কয় ভাগে বিভক্ত ?
Correct
Note :- ভূত্বকে অবস্থিত যেসমস্ত শিলা থেকে ধীর পদক্ষেপে আবহবিকার জনিত কারণে সময়ের স্বাপেক্ষে মাটির উদ্ভব হয় তাকে জনক শিলা বলে I ইহা কঠিন বা কোমল উভয়ই হতে পারে I জনক শিলার কাঠিন্যতার উপরই মৃত্তিকা সৃষ্টির হার নির্ভর করে I এর মূলতঃ দুইটি বিভাগ রয়েছে; যথাঃ a. অবশিষ্ট জনক শিলা এবং b. আবক্ষেপিত জনক শিলা I
Incorrect
Note :- ভূত্বকে অবস্থিত যেসমস্ত শিলা থেকে ধীর পদক্ষেপে আবহবিকার জনিত কারণে সময়ের স্বাপেক্ষে মাটির উদ্ভব হয় তাকে জনক শিলা বলে I ইহা কঠিন বা কোমল উভয়ই হতে পারে I জনক শিলার কাঠিন্যতার উপরই মৃত্তিকা সৃষ্টির হার নির্ভর করে I এর মূলতঃ দুইটি বিভাগ রয়েছে; যথাঃ a. অবশিষ্ট জনক শিলা এবং b. আবক্ষেপিত জনক শিলা I
-
Question 3 of 30
3. Question
1 pointsক্যাটেনা বলতে যা বোঝায় –
Correct
Note :- A. মৃত্তিকা স্তরের উপর্যুপরি বন্টন বলতে বোঝায় মৃত্তিকা পরিলেখ I B. মাটির গ্রথন :- মাটির মধ্যে অবস্থিত বিভিণ্ন আয়তনের কণাগুলোর আপেক্ষিক আনুপাতিক পরিমাণকে মাটির গ্রথন বলে I C. মাটির গঠন :- মাটির মধ্যে অবস্থিত বিভিণ্ন আয়তনের কণাগুলোর বিন্যাস বা সজ্জিতকরণকে মাটির গঠন বা সংযুক্তি বলে I
Incorrect
Note :- A. মৃত্তিকা স্তরের উপর্যুপরি বন্টন বলতে বোঝায় মৃত্তিকা পরিলেখ I B. মাটির গ্রথন :- মাটির মধ্যে অবস্থিত বিভিণ্ন আয়তনের কণাগুলোর আপেক্ষিক আনুপাতিক পরিমাণকে মাটির গ্রথন বলে I C. মাটির গঠন :- মাটির মধ্যে অবস্থিত বিভিণ্ন আয়তনের কণাগুলোর বিন্যাস বা সজ্জিতকরণকে মাটির গঠন বা সংযুক্তি বলে I
-
Question 4 of 30
4. Question
1 pointsমৃত্তিকা গঠনের কোন প্রক্রিয়ার ফলে তৃণভূমিতে চার্ণোজেম মাটি গঠিত হয় ?
Correct
Note :- A. পডজোলাইজেশন প্রক্রিয়ায় পডজল মাটি গঠিত হয়, B. হিউমিফিকেশন প্রক্রিয়ায় হিউমাস মাটি গঠিত হয়, এবং D. স্যালিনাইজেশন প্রক্রিয়ায় সোলানচাক বা লবণাক্ত মাটি গঠিত হয় I
Incorrect
Note :- A. পডজোলাইজেশন প্রক্রিয়ায় পডজল মাটি গঠিত হয়, B. হিউমিফিকেশন প্রক্রিয়ায় হিউমাস মাটি গঠিত হয়, এবং D. স্যালিনাইজেশন প্রক্রিয়ায় সোলানচাক বা লবণাক্ত মাটি গঠিত হয় I
-
Question 5 of 30
5. Question
1 pointsপ্যান কয় প্রকার ?
Correct
Note :- সাধারণত মৃত্তিকার যে স্তর ঘন এবং জল যেখানে সহজে প্রবেশ করতে পারে না তাকে প্যান বলে I সাধারণত সঞ্চয়ন স্তর বা ‘B’ স্তরের নিচে এই প্যান গঠিত হয় I প্যান তিন প্রকারের যথাঃ a. কাদা প্যান, b. অনিবিড় প্যান এবং C. নিবিড় প্যান I
Incorrect
Note :- সাধারণত মৃত্তিকার যে স্তর ঘন এবং জল যেখানে সহজে প্রবেশ করতে পারে না তাকে প্যান বলে I সাধারণত সঞ্চয়ন স্তর বা ‘B’ স্তরের নিচে এই প্যান গঠিত হয় I প্যান তিন প্রকারের যথাঃ a. কাদা প্যান, b. অনিবিড় প্যান এবং C. নিবিড় প্যান I
-
Question 6 of 30
6. Question
1 pointsনিম্নলিখিত কোন তথ্যটি সঙ্গত নয় ?
Correct
Note :- B. মাটির দুটি প্রধান স্তর A ও B কে একত্রে বলা হয় সোলাম এবং মৃত্তিকা প্রোফাইল গঠনের প্রাথমিক পর্যায় গঠনকে মনোলিথ বলে
Incorrect
Note :- B. মাটির দুটি প্রধান স্তর A ও B কে একত্রে বলা হয় সোলাম এবং মৃত্তিকা প্রোফাইল গঠনের প্রাথমিক পর্যায় গঠনকে মনোলিথ বলে
-
Question 7 of 30
7. Question
1 pointsরেগোলিথ নিম্নের কোন প্রক্রিয়ায় গঠিত হয় ?
Correct
Note :- B. আর্দ্র গ্রীষ্ম জলবায়ু অঞ্চলের ফেরালাইটেজেশন প্রক্রিয়ার ফলে ফেরালাইটিক ও সারনোজেম মাটি গঠিত হয়, C. শুষ্ক মরু অঞ্চলের অ্যালকালাইজেশনের ফলে ক্ষারকীয় মাটি গঠিত হয় এবং D. জলমগ্ন অঞ্চলের গ্লেNote :- B. আর্দ্র গ্রীষ্ম জলবায়ু অঞ্চলের ফেরালাইটেজেশন প্রক্রিয়ার ফলে ফেরালাইটিক ও সারনোজেম মাটি গঠিত হয়, C. শুষ্ক মরু অঞ্চলের অ্যালকালাইজেশনের ফলে ক্ষারকীয় মাটি গঠিত হয় এবং D. জলমগ্ন অঞ্চলের গ্লেইজেশনের ফলে ধূসর মাটি গঠিত হয় I
ইজেশনের ফলে ধূসর মাটি গঠিত হয় IIncorrect
Note :- B. আর্দ্র গ্রীষ্ম জলবায়ু অঞ্চলের ফেরালাইটেজেশন প্রক্রিয়ার ফলে ফেরালাইটিক ও সারনোজেম মাটি গঠিত হয়, C. শুষ্ক মরু অঞ্চলের অ্যালকালাইজেশনের ফলে ক্ষারকীয় মাটি গঠিত হয় এবং D. জলমগ্ন অঞ্চলের গ্লেNote :- B. আর্দ্র গ্রীষ্ম জলবায়ু অঞ্চলের ফেরালাইটেজেশন প্রক্রিয়ার ফলে ফেরালাইটিক ও সারনোজেম মাটি গঠিত হয়, C. শুষ্ক মরু অঞ্চলের অ্যালকালাইজেশনের ফলে ক্ষারকীয় মাটি গঠিত হয় এবং D. জলমগ্ন অঞ্চলের গ্লেইজেশনের ফলে ধূসর মাটি গঠিত হয় I
ইজেশনের ফলে ধূসর মাটি গঠিত হয় I -
Question 8 of 30
8. Question
1 pointsমৃত্তিকার জল কয় প্রকার ?
Correct
Note :- ভূপৃষ্ঠের জল যখন আকর্ষণকারী বল, কৌশিক বল, সংশক্তি ও আসঞ্জন বল দ্বারা জলের নিম্ন গতির জন্য মাটি কণার ক্ষুদ্র ক্ষুদ্র রন্ধ্রের মধ্যে প্রবেশ করে আবদ্ধ থাকে তখন তাকে মৃত্তিকার জল বলে I ব্রিগ্স 1887 সালে মাটির জলকে i. মুক্ত বা মহাকর্ষীয় জল, ii. শোষিত বা আকর্ষিত জল, iii. মাটির জলীয়বাষ্প এবং iv. সংযুক্ত জল এই চার ভাগে ভাগ করেন I
Incorrect
Note :- ভূপৃষ্ঠের জল যখন আকর্ষণকারী বল, কৌশিক বল, সংশক্তি ও আসঞ্জন বল দ্বারা জলের নিম্ন গতির জন্য মাটি কণার ক্ষুদ্র ক্ষুদ্র রন্ধ্রের মধ্যে প্রবেশ করে আবদ্ধ থাকে তখন তাকে মৃত্তিকার জল বলে I ব্রিগ্স 1887 সালে মাটির জলকে i. মুক্ত বা মহাকর্ষীয় জল, ii. শোষিত বা আকর্ষিত জল, iii. মাটির জলীয়বাষ্প এবং iv. সংযুক্ত জল এই চার ভাগে ভাগ করেন I
-
Question 9 of 30
9. Question
1 pointsমৃত্তিকা অ্যারেসন (Soil Aeration)কাকে বলে ?
Correct
Note :- যে অবস্থায় উদ্ভিদ মাটি থেকে জীবন ধারণ বা জৈবিক ক্রিয়া সম্পাদনের প্রয়োজনীয় জল শোষণ করতে না পারায় স্বাভাবিক আবস্থা বিঘ্নিত হয় তাকে বলে ক্ষয় বিন্দু বা Wilting Point; মুক্ত জল মাটির নিচে চুঁইয়ে যাবার পর কোন মাটি সর্বাধিক শতকরা যে পরিমাণ জল ধরে রাখতে পারে তাকে বলে মাটির ক্ষেত্র ক্ষমতা (Field Capacity) বা ক্ষেত্র জলসীমা এবং মৃত্তিকা কণাগুলির পরস্পরের মধ্যবর্তী আকর্ষণ ও সংযুক্তি কে বলে মৃত্তিকার সংহতি (Soil Integration) .
Incorrect
Note :- যে অবস্থায় উদ্ভিদ মাটি থেকে জীবন ধারণ বা জৈবিক ক্রিয়া সম্পাদনের প্রয়োজনীয় জল শোষণ করতে না পারায় স্বাভাবিক আবস্থা বিঘ্নিত হয় তাকে বলে ক্ষয় বিন্দু বা Wilting Point; মুক্ত জল মাটির নিচে চুঁইয়ে যাবার পর কোন মাটি সর্বাধিক শতকরা যে পরিমাণ জল ধরে রাখতে পারে তাকে বলে মাটির ক্ষেত্র ক্ষমতা (Field Capacity) বা ক্ষেত্র জলসীমা এবং মৃত্তিকা কণাগুলির পরস্পরের মধ্যবর্তী আকর্ষণ ও সংযুক্তি কে বলে মৃত্তিকার সংহতি (Soil Integration) .
-
Question 10 of 30
10. Question
1 pointsনিম্নের কোন তথ্যটি ভুল ?
Correct
Note :- চার্ণোজেম হলো নাতিশীতোষ্ণ তৃণভূমি অঞ্চলে বিকশিত মাটি I
Incorrect
Note :- চার্ণোজেম হলো নাতিশীতোষ্ণ তৃণভূমি অঞ্চলে বিকশিত মাটি I
-
Question 11 of 30
11. Question
1 pointsনিম্নলিখিত কোনটি আঞ্চলিক মৃত্তিকার বৈশিষ্ট নয় ?
Correct
Note :- বিভিন্ন প্রাকৃতিক শক্তির প্রভাবে ক্ষয় প্রবণ নবীন মাটি অনাঞ্চলিক মাটির গুরুত্বপূর্ণ বৈশিষ্ট ।
Incorrect
Note :- বিভিন্ন প্রাকৃতিক শক্তির প্রভাবে ক্ষয় প্রবণ নবীন মাটি অনাঞ্চলিক মাটির গুরুত্বপূর্ণ বৈশিষ্ট ।
-
Question 12 of 30
12. Question
1 pointsআঞ্চলিক মৃত্তিকার শ্রেণীবিভাগের কোন জোড় টি অসংগত ?
Correct
Note :- নাতিশীতোষ্ণ পেডালফার এর অন্তর্গত মাটি হল – পডজল; বাদামি ও ধূসর পডজল এবং চারনোজেম ও চেষ্টনাট মাটি নাতিশীতোষ্ণ পেডোক্যাল এর অন্তর্গত I
Incorrect
Note :- নাতিশীতোষ্ণ পেডালফার এর অন্তর্গত মাটি হল – পডজল; বাদামি ও ধূসর পডজল এবং চারনোজেম ও চেষ্টনাট মাটি নাতিশীতোষ্ণ পেডোক্যাল এর অন্তর্গত I
-
Question 13 of 30
13. Question
1 pointsড্যুরিক্রাস্ট (Duricrust)গঠিত হয় মৃত্তিকা স্তরের –
Correct
Note :- প্রধানতঃ ক্রান্তীয় জলবায়ু অঞ্চলে ল্যাটেরাইজেশন প্রক্রিয়ায় ল্যাটেরাইট মৃত্তিকা সৃষ্টির সময় a. মাটির A হরাইজন থেকে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম ইত্যাদি ক্ষারকীয় দ্রবনীয় পদার্থ গুলি অপসারিত হয়; b. অপসারিত বস্তু B স্তরে সঞ্চিত হয়ে বিবর্তনের ফলে অত্যন্ত কঠিন আবরণের যে স্তর গঠন করে তা ড্যুরিক্রাস্ট নামে অভিহিত I শুষ্ক জলবায়ু অঞ্চলে ক্যাল ক্রীট জাতীয় ড্যুরিক্রাস্ট সৃষ্টি হয় I
Incorrect
Note :- প্রধানতঃ ক্রান্তীয় জলবায়ু অঞ্চলে ল্যাটেরাইজেশন প্রক্রিয়ায় ল্যাটেরাইট মৃত্তিকা সৃষ্টির সময় a. মাটির A হরাইজন থেকে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম ইত্যাদি ক্ষারকীয় দ্রবনীয় পদার্থ গুলি অপসারিত হয়; b. অপসারিত বস্তু B স্তরে সঞ্চিত হয়ে বিবর্তনের ফলে অত্যন্ত কঠিন আবরণের যে স্তর গঠন করে তা ড্যুরিক্রাস্ট নামে অভিহিত I শুষ্ক জলবায়ু অঞ্চলে ক্যাল ক্রীট জাতীয় ড্যুরিক্রাস্ট সৃষ্টি হয় I
-
Question 14 of 30
14. Question
1 pointsHard Pan / Caliche গঠিত হয়
Correct
Note :- উষ্ণ জলবায়ু অঞ্চলে অধঃক্ষেপন অপেক্ষা বাষ্পীভবন বেশি হওয়ার ফলে ভৌম জল কৌশিক প্রক্রিয়ায় ভূপৃষ্ঠ আসে এবং সেইসঙ্গে A হরাইজন থেকে সিলিকা, অ্যালুমিনিয়াম ও কাদা জাতীয় কলয়েড পদার্থ B হরাইজনের B2 স্তরে জমে শক্ত যে অদ্রবণীয় কলয়েডের স্তর সৃষ্টি করে তাকে হার্ড প্যান বলে I
Incorrect
Note :- উষ্ণ জলবায়ু অঞ্চলে অধঃক্ষেপন অপেক্ষা বাষ্পীভবন বেশি হওয়ার ফলে ভৌম জল কৌশিক প্রক্রিয়ায় ভূপৃষ্ঠ আসে এবং সেইসঙ্গে A হরাইজন থেকে সিলিকা, অ্যালুমিনিয়াম ও কাদা জাতীয় কলয়েড পদার্থ B হরাইজনের B2 স্তরে জমে শক্ত যে অদ্রবণীয় কলয়েডের স্তর সৃষ্টি করে তাকে হার্ড প্যান বলে I
-
Question 15 of 30
15. Question
1 pointsDuff বা Mull এর উপস্থিতি দেখা যায় –
Correct
Note :- পডজল মাটির A স্তরের উপরে বর্জ্য পদার্থ সমৃদ্ধ স্তরকে Buff বা Mull বলে I
Incorrect
Note :- পডজল মাটির A স্তরের উপরে বর্জ্য পদার্থ সমৃদ্ধ স্তরকে Buff বা Mull বলে I
-
Question 16 of 30
16. Question
1 pointsনিম্নলিখিত কোন মৃত্তিকা চুন জাতীয় (Calcimorphic) মাটির অন্তর্গত নয় ?
Correct
Note :- বগ মাটি হল হাইড্রো মর্ফিক মাটির একটি বিভাগ I
Incorrect
Note :- বগ মাটি হল হাইড্রো মর্ফিক মাটির একটি বিভাগ I
-
Question 17 of 30
17. Question
1 pointsভূমি ক্ষয়ের উপাদানের একটি সমীকরণ E = f(R,K,L,S,C,P); সমীকরণে P এর অর্থ হলো –
Correct
Note :- 1968 সালে ভূগোলবিদ এম. মরিসাওয়া মাটি ক্ষয়ের ক্ষেত্রে দুটি বিষয়ের প্রভাবের কথা উল্লেখ করেন যথাঃ জলবায়ু এবং ভূতাত্বিক গঠণ I পরবর্তীকালে তিনি ভূমি ক্ষয়ের বিভিণ্ন উপাদানগুলো উল্লেখ করে একটি সমীকরণ প্রকাশ করে যা হলো E = f(R,K,L,S,C,P) এখানে R = বৃষ্টিপাতের পরিমাণ, বন্টন এবং স্থায়ীত্ব; K = মাটির ভৌত ও রাসায়নিক বৈশিষ্ট; L = ঢালের দৈর্ঘ; S = ঢালের পরিমাণ; C = শস্য চাষ সংক্রান্ত তথ্য; P = সংরক্ষণ সংক্রান্ত রাশি বোঝানো হয়েছে I
Incorrect
Note :- 1968 সালে ভূগোলবিদ এম. মরিসাওয়া মাটি ক্ষয়ের ক্ষেত্রে দুটি বিষয়ের প্রভাবের কথা উল্লেখ করেন যথাঃ জলবায়ু এবং ভূতাত্বিক গঠণ I পরবর্তীকালে তিনি ভূমি ক্ষয়ের বিভিণ্ন উপাদানগুলো উল্লেখ করে একটি সমীকরণ প্রকাশ করে যা হলো E = f(R,K,L,S,C,P) এখানে R = বৃষ্টিপাতের পরিমাণ, বন্টন এবং স্থায়ীত্ব; K = মাটির ভৌত ও রাসায়নিক বৈশিষ্ট; L = ঢালের দৈর্ঘ; S = ঢালের পরিমাণ; C = শস্য চাষ সংক্রান্ত তথ্য; P = সংরক্ষণ সংক্রান্ত রাশি বোঝানো হয়েছে I
-
Question 18 of 30
18. Question
1 pointsমৃত্তিকা ক্ষয়ের সাধারণ পারস্পরিক ধাপগুলি হলো –
Correct
Incorrect
-
Question 19 of 30
19. Question
1 pointsনিম্নলিখিত কোন পদ্ধতিটি মৃত্তিকা সংরক্ষণের জীবসম্পর্কিত পদ্ধতি নয় ?
Correct
Note :- মাটি সংরক্ষণের উপায় গুলি কে প্রধানত দুটি ভাগে ভাগ করা যায় যথা; 1. জীব সম্পর্কিত পদ্ধতি :- এই পদ্ধতির অন্তর্গত কৌশল হলো a. রেখা বরাবর শষ্যায়ন, b. শষ্যাবর্তন, c. মাটি আচ্ছাদনের অনুকূল শষ্য চাষ এবং d. জৈব সারের প্রয়োগ; 2. যান্ত্রিক পদ্ধতি :- এই পদ্ধতির অন্তর্গত কৌশলগুলো হলো a. সমোন্নতি রেখা বরাবর চাষ, b. ধাপ চাষ, c. নদী পাড় ভাঙ্গন রোধ ইত্যাদি I
Incorrect
Note :- মাটি সংরক্ষণের উপায় গুলি কে প্রধানত দুটি ভাগে ভাগ করা যায় যথা; 1. জীব সম্পর্কিত পদ্ধতি :- এই পদ্ধতির অন্তর্গত কৌশল হলো a. রেখা বরাবর শষ্যায়ন, b. শষ্যাবর্তন, c. মাটি আচ্ছাদনের অনুকূল শষ্য চাষ এবং d. জৈব সারের প্রয়োগ; 2. যান্ত্রিক পদ্ধতি :- এই পদ্ধতির অন্তর্গত কৌশলগুলো হলো a. সমোন্নতি রেখা বরাবর চাষ, b. ধাপ চাষ, c. নদী পাড় ভাঙ্গন রোধ ইত্যাদি I
-
Question 20 of 30
20. Question
1 pointsনিম্নের কোন জোড় টি হেকিস্টো থার্মস এর উদাহরণ ?
Correct
Note :- A. রোডউড ও আয়রন উড :- মেগা থার্মস এর উদাহরণ, B. আম ও কাঁঠাল :- মেসো থার্মস এর উদাহরণ এবং D. পাইন ও ওক :- মাইক্রো থার্মস এর উদাহরণ I
Incorrect
Note :- A. রোডউড ও আয়রন উড :- মেগা থার্মস এর উদাহরণ, B. আম ও কাঁঠাল :- মেসো থার্মস এর উদাহরণ এবং D. পাইন ও ওক :- মাইক্রো থার্মস এর উদাহরণ I
-
Question 21 of 30
21. Question
1 pointsবীজের অঙ্কুরোদগমের আদর্শ তাপমাত্রা হলো
Correct
Note :- A. 32 ডিগ্রি সেন্টিগ্রেড এর বেশী তাপমাত্রা ক্রান্তীয় উদ্ভিদের পক্ষে আদর্শ I B. 66 ডিগ্রি সেন্টিগ্রেড এর বেশী তাপমাত্রায় মরু উদ্ভিদ জন্মায় এবং C. 20-27 ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রা বীজের অঙ্কুরোদগমের আদর্শ I
Incorrect
Note :- A. 32 ডিগ্রি সেন্টিগ্রেড এর বেশী তাপমাত্রা ক্রান্তীয় উদ্ভিদের পক্ষে আদর্শ I B. 66 ডিগ্রি সেন্টিগ্রেড এর বেশী তাপমাত্রায় মরু উদ্ভিদ জন্মায় এবং C. 20-27 ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রা বীজের অঙ্কুরোদগমের আদর্শ I
-
Question 22 of 30
22. Question
1 pointsউদ্ভিদের উপর নিম্নলিখিত প্রভাব সম্পর্কিত সঠিক তথ্য নির্ণয় করুন :-
i. তুষারের বিলম্বিত গলন উদ্ভিদের বৃদ্ধি কাল কে সংক্ষিপ্ত করে
ii. শিলা বৃষ্টি যান্ত্রিক পদ্ধতিতে উদ্ভিদের ক্ষতি করে I
iii. প্রজাতি বিভেদে উদ্ভিদের জলের চাহিদা একই I
iv. শুষ্ক জলবায়ু তে শিশির ও কুয়াশা জলের উল্লেখযোগ্য উত্স হিসাবে ব্যবহৃত হয় ICorrect
Note :- প্রজাতি বিভেদে উদ্ভিদের জলের চাহিদা ভিন্ন।
Incorrect
Note :- প্রজাতি বিভেদে উদ্ভিদের জলের চাহিদা ভিন্ন।
-
Question 23 of 30
23. Question
1 pointsলবণতার উপস্থিতির উপর ভিত্তি করে ইভারসেন 1936 সালে লবনাম্বু উদ্ভিদ কে তিন ভাগে ভাগ করেন; নিম্নের কোন বিভাগটি তাঁর বিভাগের অন্তর্গত নয় ?
Correct
Note :- 1936 সালে স্টেইনার লবণাক্ত জলাভূমির উদ্ভিদ কে যে তিনটি ভাগে ভাগ করেন তার একটি ভাগ হলো B. Succulent -Halophytes; স্টেইনারের অন্য দুটি বিভাগ হলো Non Succulent -Halophytes এবং Accumulating Halophytes
Incorrect
Note :- 1936 সালে স্টেইনার লবণাক্ত জলাভূমির উদ্ভিদ কে যে তিনটি ভাগে ভাগ করেন তার একটি ভাগ হলো B. Succulent -Halophytes; স্টেইনারের অন্য দুটি বিভাগ হলো Non Succulent -Halophytes এবং Accumulating Halophytes
-
Question 24 of 30
24. Question
1 pointsনিম্নলিখিত কোন উদাহরণটি ভুল ?
Correct
Note :- Floating but rooted Hydrophytes এর উদাহরণ – পদ্ম ও শালুক এবং জল লজ্জাবতী, হোগলা হলো Amphibious Hydrophytes এর উদাহরণ।
Incorrect
Note :- Floating but rooted Hydrophytes এর উদাহরণ – পদ্ম ও শালুক এবং জল লজ্জাবতী, হোগলা হলো Amphibious Hydrophytes এর উদাহরণ।
-
Question 25 of 30
25. Question
1 pointsDehradun Imperial Forest School কখন Imperial Forest Research Institute নামে পুনঃ স্থাপিত হয় ?
Correct
Note :- 1864 সালে জার্মান বন বিশেষজ্ঞ Dietrich Brandis ভারত তথা বিশ্বের প্রথম Inspector General of Forest হিসাবে নিযুক্ত হন; 1878 সালে Dietrich Brandis দ্বারা দেরাদুনে Imperial Forest School স্থাপিত হয় এবং 1874 সালে, ভারতে Dr. Hugh Francis Clark Cleghorn দ্বারা প্রাচীনতম Forest Jurnal প্রকাশিত হয়।
Incorrect
Note :- 1864 সালে জার্মান বন বিশেষজ্ঞ Dietrich Brandis ভারত তথা বিশ্বের প্রথম Inspector General of Forest হিসাবে নিযুক্ত হন; 1878 সালে Dietrich Brandis দ্বারা দেরাদুনে Imperial Forest School স্থাপিত হয় এবং 1874 সালে, ভারতে Dr. Hugh Francis Clark Cleghorn দ্বারা প্রাচীনতম Forest Jurnal প্রকাশিত হয়।
-
Question 26 of 30
26. Question
1 points2018 সালে World Forest Day এর থিম ছিল নিম্নের কোন টি ?
Correct
Note :- “Forest and Water” 2016 সালে World Forest Day এর থিম ছিল; “Forest and Energy ” ছিল 2017 সালের World Forest Day এর থিম এবং “Forest and Education” 2019 সালের World Forest Day এর থিম নির্বাচিত হয়েছে I
Incorrect
Note :- “Forest and Water” 2016 সালে World Forest Day এর থিম ছিল; “Forest and Energy ” ছিল 2017 সালের World Forest Day এর থিম এবং “Forest and Education” 2019 সালের World Forest Day এর থিম নির্বাচিত হয়েছে I
-
Question 27 of 30
27. Question
1 points“Biodiversity” শব্দটি প্রথম কে ব্যবহার করেন ?
Correct
Note : 1968 সালে বন্যপ্রানী বিশেষজ্ঞ অধ্যাপক ‘রেমন্ড দাসমান’ “একটি ভিন্ন ধরণের দেশ” নামক গ্রন্থে প্রথম ‘জীবগত বৈচিত্র্য বা Biological Diversity’ শব্দটি ব্যবহার করেন। কারও কারও মতে জীবগত বৈচিত্র্য (Biological Diversit) শব্দটি প্রথম ব্যবহার করেন মার্কিন জীববিজ্ঞানী ‘থমাস লাভজয় ( Thomas E. Lovejoy)। যদিও বা তিনি এই শব্দটি ব্যবহার করেছিলেন 1980 সালে, এর আগে অর্থৎ 1968 সালে ‘দাসমান’ শব্দটি ব্যবহার করে নিয়ে ছিলেন। 1986 সালে বিজ্ঞানী ওয়ালটার জে. রোসেন (Walter J. Rosen) প্রথম ‘জীববৈচিত্র্য বা বায়োডাইভারসিটি বা Biodiversity’ শব্দটি ব্যবহার করেন।
Incorrect
Note : 1968 সালে বন্যপ্রানী বিশেষজ্ঞ অধ্যাপক ‘রেমন্ড দাসমান’ “একটি ভিন্ন ধরণের দেশ” নামক গ্রন্থে প্রথম ‘জীবগত বৈচিত্র্য বা Biological Diversity’ শব্দটি ব্যবহার করেন। কারও কারও মতে জীবগত বৈচিত্র্য (Biological Diversit) শব্দটি প্রথম ব্যবহার করেন মার্কিন জীববিজ্ঞানী ‘থমাস লাভজয় ( Thomas E. Lovejoy)। যদিও বা তিনি এই শব্দটি ব্যবহার করেছিলেন 1980 সালে, এর আগে অর্থৎ 1968 সালে ‘দাসমান’ শব্দটি ব্যবহার করে নিয়ে ছিলেন। 1986 সালে বিজ্ঞানী ওয়ালটার জে. রোসেন (Walter J. Rosen) প্রথম ‘জীববৈচিত্র্য বা বায়োডাইভারসিটি বা Biodiversity’ শব্দটি ব্যবহার করেন।
-
Question 28 of 30
28. Question
1 pointsজীববিজ্ঞানী হোয়াট্টাকার 1972 সালে জীববৈচিত্র্যের পরিমাপের কয়টি সূচকের উল্লেখ করেছেন ?
Correct
Note :- জীববিজ্ঞানী হোয়াট্টাকার 1972 সালে জীববৈচিত্র্যের পরিমাপের তিনটি সূচকের উল্লেখ করেছেন যথাঃ আলফা জীববৈচিত্র্য, গামা জীববৈচিত্র্য এবং বিটা জীববৈচিত্র্য
Incorrect
Note :- জীববিজ্ঞানী হোয়াট্টাকার 1972 সালে জীববৈচিত্র্যের পরিমাপের তিনটি সূচকের উল্লেখ করেছেন যথাঃ আলফা জীববৈচিত্র্য, গামা জীববৈচিত্র্য এবং বিটা জীববৈচিত্র্য
-
Question 29 of 30
29. Question
1 pointsওরিয়েন্টাল অঞ্চল কয়টি উপ অঞ্চলে বিভক্ত ?
Correct
Note :- ওরিয়েন্টাল অঞ্চল 4 টি উপ অঞ্চলে বিভক্ত; যথাঃ A. ভারতীয় উপ-অঞ্চল :- ভারত, পকিস্তান, বাংলদেশ ও কুমারীকা অঞ্চল এর অন্তর্গত, B. শ্রীলঙ্কা উপ-অঞ্চল :- দক্ষিণ ভারতীয় পর্বতমালা থেকে নীলিগিরি পর্বত ও শ্রীলঙ্কা এর অন্তর্গত, C. ইন্দোচিন উপ-অঞ্চল :- দক্ষিণ চিন, বর্মা, থাইল্যান্ড, ফরমোজা ও আন্দামান দ্বীপপুঞ্জ এর অন্তর্গত, এবং D. মালয় উপ-অঞ্চল :- মালয় উপদ্বীপ, মালয়েশিয়া, সুমাত্রা, জাভা, বোর্ণিও এবং ফিলিপাইন দ্বীপপুঞ্জ এর অন্তর্গত I
Incorrect
Note :- ওরিয়েন্টাল অঞ্চল 4 টি উপ অঞ্চলে বিভক্ত; যথাঃ A. ভারতীয় উপ-অঞ্চল :- ভারত, পকিস্তান, বাংলদেশ ও কুমারীকা অঞ্চল এর অন্তর্গত, B. শ্রীলঙ্কা উপ-অঞ্চল :- দক্ষিণ ভারতীয় পর্বতমালা থেকে নীলিগিরি পর্বত ও শ্রীলঙ্কা এর অন্তর্গত, C. ইন্দোচিন উপ-অঞ্চল :- দক্ষিণ চিন, বর্মা, থাইল্যান্ড, ফরমোজা ও আন্দামান দ্বীপপুঞ্জ এর অন্তর্গত, এবং D. মালয় উপ-অঞ্চল :- মালয় উপদ্বীপ, মালয়েশিয়া, সুমাত্রা, জাভা, বোর্ণিও এবং ফিলিপাইন দ্বীপপুঞ্জ এর অন্তর্গত I
-
Question 30 of 30
30. Question
1 pointsকে প্রাণী গোষ্ঠীকে Metazoa ও Protozoa তে বিভক্ত করেন ?
Correct
Note :- 3. Carls Linnaeus 1758 সালে প্রাণী গোষ্ঠীর প্রথম জৈবিক বিভাজন করেন; 1809 সালে ফ্রান্সের জীববিদ Jean-Baptiste Pierre Antoine de Monet Chevalier de Lamarck প্রাণী গোষ্ঠীকে পর্বে (Phylum) এ বিভক্ত করেন এবং 1874 সালে জার্মান জীববিদ Ernst Heinrich Philipp August Haeckel প্রাণী গোষ্ঠীকে Metazoa ও Protozoa তে বিভক্ত করেন I বৃটিশ অ্যানাটমিস্ট Robert Edmont Grant 1836 সালে Porifera পর্বের সনাক্ত করেন I
Incorrect
Note :- 3. Carls Linnaeus 1758 সালে প্রাণী গোষ্ঠীর প্রথম জৈবিক বিভাজন করেন; 1809 সালে ফ্রান্সের জীববিদ Jean-Baptiste Pierre Antoine de Monet Chevalier de Lamarck প্রাণী গোষ্ঠীকে পর্বে (Phylum) এ বিভক্ত করেন এবং 1874 সালে জার্মান জীববিদ Ernst Heinrich Philipp August Haeckel প্রাণী গোষ্ঠীকে Metazoa ও Protozoa তে বিভক্ত করেন I বৃটিশ অ্যানাটমিস্ট Robert Edmont Grant 1836 সালে Porifera পর্বের সনাক্ত করেন I
SLST GEOGRAPHY E-BOOK (₹20)

SLST GEOGRAPHY STUDY MATERIAL
- “SLST GEOGRAPHY SYLLABUS & EXAM PATTERN”
- “SLST GEOGRAPHY MCQ”
- “SLST GEOGRAPHY SAQ”
- ভূ-গাঠনিক বিদ্যার ৩১৫টি প্রশ্ন ও উত্তর
- ভূমিরূপ বিদ্যার ৫০০টি প্রশ্ন ও উত্তর
- জলবায়ু বিদ্যার ২০০টি প্রশ্ন ও উত্তর
- মহীসঞ্চালন তত্ত্ব ও সমস্থিতির ১০০টি প্রশ্ন ও উত্তর
- Remote Sensing ও GIS -এর ১০০টি প্রশ্ন ও উত্তর